২০১৯ সালে লোকসভার সঙ্গেই রাজ্যে বিধানসভা ভোট!

Elina Datta | News18 Bangla
Updated:May 02, 2017 12:19 PM IST
২০১৯ সালে লোকসভার সঙ্গেই রাজ্যে বিধানসভা ভোট!
Photo : AFP
Elina Datta | News18 Bangla
Updated:May 02, 2017 12:19 PM IST

#বর্ধমান: ২০১৯ সালে লোকসভা ভোটের সঙ্গেই কি হতে চলেছে রাজ্যের বিধানসভা নির্বাচনও? আপাতত তেমন কোনও সম্ভাবনা না থাকলেও জল্পনা উসকে দিলেন রাজ্য বিজেপি সভাপতি। তাঁর দাবি, ২০১৯ সালে লোকসভার সঙ্গে হতে পারে রাজ্যের বিধানসভা নির্বাচন। দিলীপবাবু দাবি, করলেও বর্তমানে সেই সম্ভাবনা নেই বলেই মনে করছেন নির্বাচন বিশেষজ্ঞরা। তারপরও দিলীপের এই দাবি ঘিরে শুরু হয়েছে রাজনৈতিক বিতর্ক।

২০১৯ সালে পশ্চিমবঙ্গে একইসঙ্গে দুটি নির্বাচন? বর্ধমানে দলীয় সভায় তেমনই দাবি রাজ্য বিজেপি সভাপতির। তিনি বলেন, ‘২০১৯ সালে একসঙ্গে দুটি ভোট হতে পারে ৷ লোকসভা ও বিধানসভা ভোট হতে পারে ৷ তৃণমূলই সেই পরিস্থিতি তৈরি করছে ৷ বিজেপি-র উপর আক্রমণ বাড়ছে ৷ তৃণমূলের উপর মানুষ বীতশ্রদ্ধ হয়ে পড়েছে ৷’

নানা ইস্যুতে কেন্দ্র-রাজ্য সম্পর্কে টানাপোড়েন তুঙ্গে উঠেছে। বিজেপি রাজ্যে ক্ষমতা দখলের লক্ষ্যে ঝাঁপানোয় জোরদার হয়েছে রাজনৈতিক লড়াইও। সমর্থকদের চাঙ্গা করতেই কি এই কৌশল দিলীপের? স্বভাবতই সাংবিধানিক বিষয়ে এই মন্তব্যে তীব্র প্রতিক্রিয়া তৃণমূল কংগ্রেসের।

দিলীপ ঘোষকে পালটা কটাক্ষ সুব্রতর ৷ তিনি বলেন,

‘ইলেকশন কমিশন জানে না ৷ কেন্দ্র-রাজ্য কোনও কথা হল না ৷ রাজনৈতিক দলগুলি জানলো না ৷ একমাত্র দিলীপচন্দ্র জেনে গেল ২০১৯-এ বিধানসভা, লোকসভা ৷ বিধানসভা, লোকসভা ভোট একসঙ্গে হতে পারে ৷’

প্রথম এনডিএ জমানাতেই দেশে একই সময়ে নির্বাচনের দাবি খতিয়ে দেখতে কমিশন গঠিত হয়। তবে তারা কোনও সিদ্ধান্ত নিতে পারেনি। ২০১৫ সালে নির্বাচন কমিশনও এব্যাপারে বেশ কিছু প্রশ্ন তোলে?

বিধানসভা ও পুরসভাগুলির মেয়াদ শেষ হওয়ার আগে কিভাবে নির্বাচন করা সম্ভব?

সাংবিধন সংশোধন করে নতুন আইন পাস করা সম্ভব। কিন্তু এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে পালটা মামলা হলে

কি হবে?

সব নির্বাচন একসঙ্গে করার মতো পরিকাঠামো কেন্দ্রের আছে কি?

বিভিন্ন নির্বাচনে একই প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করলে তাঁর ক্ষেত্রে কি নিয়ম প্রযোজ্য হবে?

দিলীপ ঘোষের মন্তব্যকে আমল দিচ্ছেন না বিশেষজ্ঞরাও। সমর্থকদের চাঙ্গা করলেও রাজ্য বিজেপি সভাপতির দিলীপের কৌশল কি অনুমোদন করবে দলের শীর্ষনেতৃত্ব? যদি তা না হয়, তা হলে কিন্তু ফের অস্বস্তি বাড়বে রাজ্য বিজেপি সভাপতির।

First published: 12:18:39 PM May 02, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर