‘বাংলায় থাকবে আর বাংলা পড়বে না?’, বাংলা ভাষা বাধ্যতামূলক করায় ফের জোর মুখ্যমন্ত্রীর

May 31, 2017 06:20 PM IST | Updated on: May 31, 2017 06:20 PM IST

#কলকাতা: এবার থেকে রাজ্যের বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলগুলিতেও বাধ্যতামূলক হচ্ছে বাংলা। স্কুলগুলির প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রীর নির্দেশ, দশম শ্রেণি পর্যন্ত বাংলা পড়াতে হবেই। সর্বভারতীয় বোর্ডে তা না থাকলেও, আলাদা করে পড়ানোর নির্দেশ দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী শিক্ষাবর্ষ থেকেই চালু হচ্ছে এই নিয়ম।

নামী স্কুল। ঝকঝকে চেহারা। বিদেশ নয়, এরাজ্যেই রমরমিয়ে চলছে এমন ইংরেজি মাধ্যমের শিক্ষা প্রতিষ্ঠান। অথচ কথায় কথায় বাংলা বললেই নাকি হাজার অপরাধ! কেন এমন হবে? কলকাতার নামি ইংরেজি মাধ্যম স্কুলগুলির একঝাঁক প্রতিনিধিদের নিয়ে বৈঠকে এবার প্রশ্ন তুললেন খোদ মুখ্যমন্ত্রী। সেন্ট জেভিয়ার্সের প্রতিনিধিকে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, আপনারা স্কুলে বাংলা বললে আপনারা নাকি আলাদা ক্লাসে বসান?

‘বাংলায় থাকবে আর বাংলা পড়বে না?’, বাংলা ভাষা বাধ্যতামূলক করায় ফের জোর মুখ্যমন্ত্রীর

প্রতিযোগিতার কথা মাথায় রেখে সর্বভারতীয় বোর্ডের এমন স্কুলগুলিতে ছেলেমেয়ের ভরতি করার প্রবণতাও বাড়ছে। বুধবার, বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলগুলির প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রীর নির্দেশ, দশম শ্রেণি পর্যন্ত বাংলা পড়তে হবে সব পড়ুয়াকেই। বোর্ডে না থাকলেও তা আলাদা করে সব স্কুলকে পড়াতে হবে। তবে নবম ও দশম শ্রেণিতে ইংরেজি মাধ্যম স্কুলগুলির ক্ষেত্রে বাংলা ভাষা পড়ানোয় স্কুলগুলিকেই স্বাধীনতা দিলেন মুখ্যমন্ত্রী।

RELATED STORIES

RECOMMENDED STORIES