তুষাররাজ্য থেকে অবশেষে বাড়ি ফিরলেন পরেশনাথ ও গৌতম

Jun 02, 2017 12:08 PM IST | Updated on: Jun 02, 2017 12:08 PM IST

#কলকাতা: মৃত্যুতেও কেউ কেউ হয়ে ওঠেন অপরাজেয়। অনুপ্রেরণা। সময় চলে গেলেও থেকে যায় তাঁদের উপস্থিতির রেশ। থেকে যায় স্মৃতি। এভারেস্ট অভিযানে গিয়ে চিরতরে হারিয়ে গিয়েও অমর হয়ে রইলেন পর্বতপ্রেমী পরেশনাথ,গৌতম।

স্ত্রীকে বলে গিয়েছিলেন, এই শেষ। অনটনের মধ্যে আর কখনও শৃঙ্গ জয়ের বিলাসিতায় মাতবেন না। কিন্তু সেই যাওয়াই শেষ যাওয়া। এভারেস্টের দুর্গম ভয়ংকর পথ কেড়ে নিয়েছে বুকের ধুকপুকনি। এক বছর এভারেস্টের বুকে ঘুমিয়ে থাকার পর বৃহস্পতিবার কফিন বন্দী হয়ে কলকাতায় ফিরলেন পরেশনাথ আর গৌতম।

তুষাররাজ্য থেকে অবশেষে বাড়ি ফিরলেন পরেশনাথ ও গৌতম

ছোটবেলায় বাজি পোড়াতে গিয়ে উড়ে গিয়েছিল হাতের অনেকটা অংশ। শারীরিক অক্ষমতাকে হেলায় উড়িয়েছিলেন অদম্য মনোভাবে। সামান্য দরজির দোকান চালিয়েও স্বপ্ন দেখতেন একদিন পৃথিবীর সর্বোচ্চ চূড়ায় পা রাখবেন। দুর্গাপুর মাউন্টেনিয়ারিং অ্যাসোসিয়েশনে যোগ দিয়ে পাহাড় চড়ায় হাতেখড়ি।

২০১৪-য় এভারেস্ট অভিযানের প্রথম চেষ্টা বানচাল হয়ে যায় ছন্দা গায়েনের মৃত্যু ও নেপালে ভূমিকম্পের জেরে। ফের চেষ্টা করেছিলেন ২০১৬-য়। এই অভিযানই শেষ অভিযান হল পরেশনাথের। তবে নিজের স্বপ্নের শিকড় বুনে গেছেন ক্লাস ফোরে পড়া ছেলের মধ্যে। কলকাতা পুলিশে কাজ করতে করতেই পাহাড়ে চড়ার নেশায় মেতেছিলেন গৌতম ঘোষও। প্রথমবার এভারেস্ট ছুঁয়ে নামার সময় ছন্দপতন। তিনিও ফিরতে পারেননি। বারাকপুরের তাঁর বাড়ি থেকে অনেকদূরে সেই তুষাররাজ্যেই মেনে নিয়েছেন জীবনের চরম সত্যিকে।

RELATED STORIES

RECOMMENDED STORIES