অক্ষয় তৃতীয়া উপলক্ষে উৎসবমুখর বাঙালি

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Apr 29, 2017 02:12 PM IST
অক্ষয় তৃতীয়া উপলক্ষে উৎসবমুখর বাঙালি
Photo : AFP
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Apr 29, 2017 02:12 PM IST

#কলকাতা: শুভ হোক অক্ষয় তৃতীয়া। উ‍ৎসবমুখর বাঙালির শুভেচ্ছা বিনিময়ের আরও একটা দিন। প্রথা মেনে আজ দোকানে দোকানে লক্ষ্মী-গণেশের পুজো করেছেন বিক্রেতারা। সকাল থেকেই বিভিন্ন দোকানে উপচে পড়া ভিড়। পুজোর সঙ্গে পেটপুজোর আয়োজনও যে রয়েছে তা বলাই বাহুল্য।

অক্ষয় তৃতীয়া উপলক্ষে সকাল থেকেই মিষ্টির দোকানে তিল ধারণের জায়গা নেই। মুহূর্তের মধ্যে বিক্রি হয়ে যাচ্ছে ট্রেতে সাজানো চকোলেট সন্দেশ, ট্রফেল সন্দেশ, লাড্ডু কিংবা কাজু বরফি। এবারের অক্ষয় তৃতীয়ায় স্পেশালিটি সরের নাড়ু এবং ব্লু বেরি দই। ১০০ গ্রামের একভাড় দই মাত্র পঁচিশ টাকা। গরমে এই স্পেশাল দই-ই বেশি পছন্দ ক্রেতাদের।

মিষ্টিমুখ তো হল। এবার চলুন ঘুরে আসা যাক গয়নার দোকান থেকে। কারণ এই শুভ দিনে সোনা বা রুপো কেনাকে শুভ বলে মনে করেন বাঙালিরা। প্রচলিত বিশ্বাস এই শুভ তিথিতে গয়না কিনলে সুখ শান্তি ও ধন সম্পদ বৃদ্ধি হবে।

বৈশাখ মাসের শুক্ল পক্ষের তৃতীয়া তিথিতে পালিত হয় অক্ষয় তৃতীয়া। ‘অক্ষয়’ শব্দের অর্থ মেনেই প্রচলিত বিশ্বাস, এই পবিত্র দিনটিতে কোনও শুভকাজ করলে তা অক্ষয় হয়ে থাকে। অক্ষয় তৃতীয়া উপলক্ষে রাজ্যবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও শুভেচ্ছা জানিয়েছেন দেশবাসীকে।

First published: 09:30:06 AM Apr 29, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर