কলেজ স্কোয়ারের পর এবার কলকাতা বিশ্ববিদ্যালয়েও মিটিং-মিছিল নিষিদ্ধ !

Jun 02, 2017 12:36 PM IST | Updated on: Jun 02, 2017 12:48 PM IST

#কলকাতা: কলেজ স্কোয়ারের পর এবার কলকাতা বিশ্ববিদ্যালয়েও নিষিদ্ধ হচ্ছে মিটিং-মিছিল ৷ ক্লাস চলাকালীন ক্যাম্পাসে কোনওরকম মিটিং মিছিল করা যাবে না বলে নির্দেশিকা জারি করতে চলেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ৷ কলেজ স্ট্রিট-সহ প্রতিটি ক্যাম্পাসেই শীঘ্রই জারি করা হবে এই নিয়ম বলে জানালেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আশুতোষ ঘোষ ৷

বৃহস্পতিবারই প্রশাসনিক সভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা করেন কলেজ স্কোয়ারে এবার থেকে আর মিটিং মিছিল করা যাবে না ৷ এরপরই ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই এল কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ৷ তিনি বলেন, ‘কোনও শিক্ষা প্রতিষ্ঠানেই মিটিং-মিছিল উচিত নয় ৷ এতে পঠনপাঠনে বিঘ্ন ঘটে ৷ আমার দ্রুত এই সিদ্ধান্ত কার্যকর করছি ৷’

কলেজ স্কোয়ারের পর এবার কলকাতা বিশ্ববিদ্যালয়েও মিটিং-মিছিল নিষিদ্ধ !

কলেজ স্কোয়ারকে গ্রিন জোন হিসাবে গড়ে তুলবে রাজ্য। এই চত্ত্বরে নিষিদ্ধ হবে মিটিং, মিছিল কিংবা রাজনৈতিক কর্মসূচি। হুগলির প্রশাসনিক সভায় ঘোষণা মুখ্যমন্ত্রীর। প্রশাসনিক সভায় হাজির বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের আবেদন শুনেই কলেজ স্কোয়ারকে নতুন ভাবে গড়ে তোলার সিদ্ধান্ত মুখ্যমন্ত্রীর। ছাত্র রাজনীতির আঁতুড়ঘরে সোমবার থেকে নিষিদ্ধ হচ্ছে রাজনৈতিক কর্মকাণ্ড।

রাজনীতির আতুঁড়ঘর বলেই তার পরিচিতি। তবে সোমবার থেকে কলেজ স্কোয়ারে বন্ধ হচ্ছে সবধরনের রাজনৈতিক কর্মকাণ্ড। করা যাবে না মিটিং-মিছিল। ঐহিত্যশালী এই অঞ্চলকে নতুন করে গড়ে তুলতে চায় রাজ্য সরকার।

কলেজ স্কোয়ার। ঐতিহ্য, ইতিহাস আর অনেক অনুভূতির সাক্ষী কলেজ স্ট্রিটের এই অঞ্চল। ঘিরে রয়েছে বেশ কয়েকটি স্কুল, মেডিক্যাল কলেজ। একেবারে উল্টোদিকে কলকাতা বিশ্ববিদ্যালয়ের দ্বারভাঙা ভবন।

আড্ডা, প্রেম আর বন্ধুত্বের নির্দশন কলেজ স্কোয়ার। সভা-কর্মকান্ডের জন্যও রাজনৈতিক দলগুলোর প্রথম পছন্দ এই কলেজ স্কোয়ার। প্রায় প্রতিদিনই এজন্য ভুগতে হয় পড়ুয়া, হাসপাতালে আসা রোগী ও আত্মীয়দের। ছাত্রদের আবেদন শুনে এবার তাতে রাশ টানতে উদ্যোগী মুখ্যমন্ত্রী।

ছাত্র রাজনীতির আঁতুড়ঘর হিসাবে পরিচিত কলেজ স্কোয়ারে মিটিং-মিছিল নিষিদ্ধ করার সিদ্ধান্তে বিতর্ক স্বাভাবিক। সেটা হচ্ছেও। সিদ্ধান্তের বিরোধিতায় সরব বিরোধীরা।

RELATED STORIES

RECOMMENDED STORIES