‘দ্য জিহাদিস নেক্সট ডোর’‌ তথ্যচিত্রে অভিনয় করেছেন লন্ডন ব্রিজের হামলাকারী

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Jun 06, 2017 09:44 AM IST
‘দ্য জিহাদিস নেক্সট ডোর’‌ তথ্যচিত্রে অভিনয় করেছেন লন্ডন ব্রিজের হামলাকারী
Photo : AFP
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Jun 06, 2017 09:44 AM IST

#লন্ডন: লন্ডনে জোড়া জঙ্গি হানায় এখনও পর্যন্ত বারো জনকে গ্রেফতার করল পুলিশ। পূর্ব লন্ডনের বার্কিং এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। ধৃতদের মধ্যে সাত জন মহিলা।

রবিবার, নিহত জঙ্গিদের মধ্যে এক জনের পরিচয় জানতে পেরেছে পুলিশ। নিহত তিন পুরুষ জঙ্গির মধ্যে এক জন পাক নাগরিকও রয়েছে। খুর্রম শাজাদ বাট এবং রশিদ রেদুয়েন নামের দুই জঙ্গিকে শণাক্ত করেছে লন্ডন মেট্রোপলিটন পুলিস। তৃতীয় জঙ্গিকে এখনও পর্যন্ত শণাক্ত করা যায়নি।

লন্ডন হামলার তদন্তে উঠে এসেছে বেশ কিছু চাঞ্চল্যকর তথ্য ৷ অভিযুক্ত খুর্রম শাজাদ বাট চ্যানের ফোরের ‘দ্য জিহাদিস নেক্সট ডোর’‌ তথ্যচিত্রে অভিনয় করেছেন বলে জানা গিয়েছে ৷ তাতে আইএসের কাজকর্মে খোলাখুলি সমর্থন জানিয়েছিল। তারপর থেকেই পুলিশের নজরে আসেন তিনি ৷ পাকিস্তান বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক ছিল সে।

তার প্রতিবেশীরা জানিয়েছেন, প্রথম থেকেই রক্ষণশীল ছিল খুর্রম শাজাদ ৷ শনিবার রাতে লন্ডন ব্রিজে হামলা করার সময় পুলিশের গুলিতে মৃত্যু হয়েছে ২৭ বছরের শাজাদের ৷

গত বছর লন্ডন আন্ডারগ্রাউন্ডের জন্য প্রায় ৬ মাস ট্রেনি কাস্টোমার সার্ভিসে অ্যাসিস্টেন্ট হিসেবে কাজ করেছেন তিনি ৷ তার আগে ফুড চেন KFC- তেও কাজ করতেন তিনি ৷

ম্যাঞ্চেস্টারের পর এবার জঙ্গি হামলায় রক্তাক্ত হল লন্ডন। মধ্য লন্ডনের দুটি জায়গায় পরপর হামলা চালায় জঙ্গিরা।

প্রথম হামলা চলে লন্ডন ব্রিজের কাছে। প্রত্যক্ষদর্শীদের বয়ান অনুযায়ী, ভিড়বহুল ওই জায়গায় ঝড়ের গতিতে একটি ভ্যান চালিয়ে দেয় এক চালক। গাড়িতে পিষ্ট হয় অনেকে এরপরই, টেমসের দক্ষিণ পাড়ে বরো মার্কেটে ধারালো অস্ত্র নিয়ে হামলা চালায় এক জঙ্গি। লম্বা ছুরির এলোপাথাড়ি আঘাতে জখম হন অনেকেই। চলে গুলিও।

জঙ্গিহানায় আহতের সংখ্যা ইতিমধ্যেই ৫০ ছুঁয়েছে। ৩৬ জন হাসপাতালে ভরতি। আগামী বৃহস্পতিবারই ব্রিটেনে সংসদীয় নির্বাচন। তার আগে এই হামলা একাধিক প্রশ্ন তুলে দিয়েছে।

First published: 09:44:45 AM Jun 06, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर