প্রবল বৃষ্টির জেরে বন্যা পরিস্থিতি কাশ্মীরে

Apr 07, 2017 03:08 PM IST | Updated on: Apr 07, 2017 03:08 PM IST

#শ্রীনগর: অবিরাম বৃষ্টির জেরে বন্যা পরিস্থিতি কাশ্মীরে। বিপদসীমা ছাড়িয়েছে ঝিলম নদীর জলস্তর। জলের তলায় শ্রীনগর সহ বিস্তীর্ণ এলাকা। উদ্ধারকাজে নেমেছে সেনা। জরুরি বৈঠকে মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। তবে শেষ পাওয়া খবর অনুযায়ী এখন পরিস্থিতি  অনেকটাই নিয়ন্ত্রণে ৷ শুক্রবার সকালে বৃষ্টি থেমে যাওয়ায় ঝিলম নদীর জলস্তর বিপদসীমার নীচে বইছে ৷

প্রবল বৃষ্টির জেরে বন্যা পরিস্থিতি কাশ্মীরে

তিন বছর আগের বিপর্যয়ের স্মৃতি ফিরল কাশ্মীরে। বুধবার থেকেই তুষারপাতের সঙ্গে জারি ছিল ভারি বৃষ্টিপাত। আশি মিলিমিটারের ওপর বৃষ্টি হয়েছে শ্রীনগরে।

দক্ষিণ কাশ্মীরের কোকেরনাগে বৃষ্টি হয়েছে প্রায় সত্তর মিলিমিটার। রেকর্ড বৃষ্টির জেরে ঝিলম নদী সহ বিভিন্ন নদীর জলস্তর বিপদসীমা ছাড়িয়েছে। জলের তলায় চলে গিয়েছে শ্রীনগর। বিপর্যস্ত জনজীবন। রবিবার পর্যন্ত সমস্ত স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। পরীক্ষা বাতিল করা হয়েছে বিশ্ববিদ্যালয়ে।

বন্যায় আটকে পড়ে বহু মানুষ। তাঁদের নিরাপদ জায়গায় সরিয়ে আনছে সেনা। জম্মু-শ্রীনগর হাইওয়েতে ধস পড়ায় গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়। জলের স্রোতে ভেঙে গিয়েছে আরও অনেক রাস্তা।

সাময়িকভাবে সেই রাস্তা মেরামতের কাজে হাত লাগিয়েছেন জওয়ানরা। এরই মধ্যে আনন্তনাগে নদীতে গাড়ি পড়ে গিয়ে নিখোঁজ দু'জন। বিপর্যয় মোকাবিলা কীভাবে সম্ভব? তা নিয়ে সেনা ও পুলিশ কর্তাদের নিয়ে জরুরি বৈঠক করেন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি।

RELATED STORIES

RECOMMENDED STORIES