শক্তির আরাধনা এবং আলোর উৎসবে মেতে উঠেছে রাজ্য

Elina Datta | News18 Bangla
Updated:Oct 19, 2017 09:03 AM IST
শক্তির আরাধনা এবং আলোর উৎসবে মেতে উঠেছে রাজ্য
Dakshineswar Kali Puja
Elina Datta | News18 Bangla
Updated:Oct 19, 2017 09:03 AM IST

#কলকাতা: তিনি শক্তির আধার। নারীশক্তির মূর্ত প্রতীক। তিনি দ্বিপান্বিতা। অন্ধকার দূর করে আলোর উৎস তিনি। শক্তির আরাধনায় তাই আজ মেতেছে গোটা রাজ্য। শারদোৎসবের পর ফের উৎসবের আমেজ।

আলোর উৎসবে মেতে রাজ্য। দেশজুড়ে শক্তির আরাধনা। রাজ্যের বিভিন্ন প্রান্তে কালীপুজোর আয়োজন। সকাল থেকে ভিড় দক্ষিণেশ্বর, তারাপীঠে। চলছে বিশেষ পুজো। ​

সকাল থেকেই বিভিন্ন মন্দিরে ঢল নেমেছে মানুষের। আলোর উত্‍সবে মাতোয়ারা মহানগরও। কালী পুজোর সকাল থেকেই দক্ষিণেশ্বর এবং কালীঘাট মন্দিরে ভক্তদের বিশাল লাইন। নিত্যপুজোর পাশাপাশি আজ মন্দিরে বিশেষ পুজোর আয়োজন করা হয়েছে। পুজো আরতি দেখতে ভিড় জমিয়েছেন ভক্তরা। পাশাপাশি বারোয়ারি পুজোগুলিও এখন পিছিয়ে নেই ৷ দুর্গা পুজোর মতোই কালীপুজোতেও এখন থিম পুজোর চল। শহর জুড়ে আলোর রোশনাই। উত্‍সবে সামিল মহানগরের সঙ্গে গ্রামবাংলাও।

diwali diwali

তবে দেশের অন্যান্য প্রদেশের সঙ্গে বাঙালিদের দীপাবলি পালনের একটা পার্থক্য রয়েছে। দীপাবলিতে যেখানে দেশের পূর্বভাগে অর্থাৎ পশ্চিমবঙ্গ, অসম ও ওড়িশার কিছু অংশে কালীপুজোয় করা হয় ৷ সেখানে দেশের সর্বত্র ধন ও সিদ্ধির দেবদেবী লক্ষ্মী ও গণেশ ঠাকুরের পুজো করা হয়। কিন্তু দীপাবলীতেই কালীপুজো করা হয় কেন?

কালীপুজোরও একটা ইতিহাস রয়েছে। হিন্দু সমাজে যে সমস্ত পুজো হয়ে থাকে তা কিন্তু সবসময় শাস্ত্র মতে হয় না। যেমন বালগঙ্গাধর তিলক মহারাষ্ট্রে প্রথম গণেশ পুজার প্রচলন করেন। যা এখনও মহারাষ্ট্রে অত্যন্ত সাড়ম্বরে পালন করা হয়ে থাকে। একইভাবে অষ্টাদশ শতাব্দীতে নবদ্বীপের রাজা কৃষ্ণচন্দ্র প্রথম কালী পুজোর প্রবর্তন করেন। তাঁর বংশধরেরাই এই পুজোর ঐতিহ্য ধরে রাখেন।

First published: 09:03:51 AM Oct 19, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर