ফিরছে ঠাকুরবাড়ির লাইট অ্যান্ড সাউন্ড শো, ধারাভাষ্য দিতে পারেন অমিতাভ-গুলজার

Akash Misra | News18 Bangla
Updated:Oct 12, 2017 02:04 PM IST
ফিরছে ঠাকুরবাড়ির লাইট অ্যান্ড সাউন্ড শো, ধারাভাষ্য দিতে পারেন অমিতাভ-গুলজার
jorasanko thakurbari
Akash Misra | News18 Bangla
Updated:Oct 12, 2017 02:04 PM IST

#কলকাতা: ফেরানো হচ্ছে জোড়াসাঁকো ঠাকুরবাড়ির লাইট এন্ড সাউন্ড শো। প্রায় চোদ্দ বছর আগে কোনও এক অজ্ঞাত কারণে বন্ধ হয়ে যায় এই শো। ডিসেম্বরের গোড়া থেকেই ফের ঠাকুরবাড়িতে শো শুরুর উদ্যোগ নিয়েছে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। ইংরেজি ও হিন্দিতে ধারাভাষ্য দিতে অনুরোধ করা হচ্ছে অমিতাভ বচ্চন ও গুলজারকে। বাংলায় ধারাভাষ্য দিয়েছেন সৌমিত্র চট্টোপাধ্যায়।

জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে লাইট এন্ড সাউন্ড শো শুরুর উদ্যোগ নিচ্ছে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। যদিও এই শো ঠাকুরবাড়িতে নতুন নয়। চোদ্দ বছর আগে এখানেই চলত লাইট এন্ড সাউন্ড শো। কোনও এক অজ্ঞাত কারণে সেটা বন্ধ হয়ে যায়। এবার ফের নতুনভাবে আলো আর শব্দের যাদুতে মাততে চলেছে রবিঠাকুরের জোড়াসাঁকো।

রবীন্দ্রনাথ ঠাকুর ও জোড়াসাঁকো ঠাকুরবাড়ি। বাংলার রেনেসাঁর এক অন্য অধ্যায়। সেই সময়ের ইতিহাস, বিভিন্ন অজানা বিষয় ঘিরে নতুন করে ৩০ মিনিটের তথ্যচিত্র তৈরি করা হয়েছে।

বহু দুর্লভ ছবি, দুর্লভ মূহুর্ত, ঠাকুরবাড়ির নানা দুর্লভ জিনিস দিয়ে সাজানো এই তথ্যচিত্রে বাংলায় ধারাভাষ্য দিয়েছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। দেশি-বিদেশি পর্যটকদের আকর্ষণ বাড়াতে হিন্দি ও ইংরেজিতেও তৈরি করা হবে তথ্যচিত্র। ইংরেজি ও হিন্দিতে ধারাভাষ্য দেওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে অমিতাভ বচ্চন ও গুলজারকে।

জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে রবীন্দ্রনাথ ঠাকুরের ব্যবহৃত একাধিক জিনিস এবং গ্যালারিতে ভিড় জমান পর্যটকরা। এবার বাড়তি আকর্ষণ হতে চলেছে লাইট এন্ড সাউন্ড শো। নভেম্বরের শেষে মুখ্যমন্ত্রীকে দিয়ে এই শো-য়ের উদ্বোধন করানোর পরিকল্পনা আছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের।

দিনে তিনটে করে শো। বাংলা, হিন্দি, ইংরেজি। তবে প্রাথমিকভাবে শুধু বাংলাতেই তিনটি শো হবে। ঠাকুরবাড়ির মাঠে একশো থেকে দেড়শোজন দর্শক বসার জন্য আলাদা আসন তৈরি করা হচ্ছে। সব মিলিয়ে পর্যটক টানতে নতুন করে সেজে উঠছে জোড়াসাঁকো ঠাকুরবাড়ি।

First published: 02:03:39 PM Oct 12, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर