ভারতে গাড়ি বিমার হার যথেষ্ট উদ্বেগজনক, কী স্ট্র্যাটেজি নিচ্ছে বিমা সংস্থাগুলি ?

Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Sep 14, 2017 04:05 PM IST
ভারতে গাড়ি বিমার হার যথেষ্ট উদ্বেগজনক, কী স্ট্র্যাটেজি নিচ্ছে বিমা সংস্থাগুলি ?
Representational Image
Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Sep 14, 2017 04:05 PM IST

#কলকাতা:  দেশের ৬০ শতাংশ গাড়ির মালিকই বাধ্যতামূলক ৩ বছরের পর নতুন করে গাড়ি বিমা করান না। দু-চাকার ক্ষেত্রে এই হার ৭৫ শতাংশ। অর্থাৎ ৩ বছরের পর ৭৫ শতাংশ দু-চাকার গাড়িই বিমা ছাড়া রাস্তায় নামে। গাড়ি নির্মাতা সংস্থাগুলির নিয়ামক সংস্থা সিয়ামের প্রকাশিত তথ্যে উঠে এল এই উদ্বেগজনক পরিসংখ্যান। আর গাড়ি বিমার ক্ষেত্রে এই পরিস্থিতির সুযোগ নিতে ঝাঁপাচ্ছে দেশের সব বিমা সংস্থাগুলিই।

আগামী ১৮ মাসে গাড়ি বিমায় বেশ কয়েকটি প্রকল্প আনছে আইসিআইসিআই লোম্বার্ড জেনারেল ইনসিওরান্স কোম্পানি লিমিটেড।দেশের মধ্যে প্রথম সংস্থা হিসাবে বাজারেও শেয়ারও ছাড়তে চলেছে আইসিআইসিআই লোম্বার্ড।

১৫ অক্টোবর থেকে ১৯ অক্টোবর পর্যন্ত ইস্যু খোলা থাকবে। শেয়ার ছেড়ে প্রাথমিকভাবে ৫, ৭০০ কোটি টাকা তোলার পরিকল্পনা সংস্থার। অফার অন রুট পদ্ধতিতে শেয়ার বিক্রি হবে। প্রাইস ব্যান্ড রাখা হয়েছে ৬৫১ থেকে ৬৬১ টাকা। তবে শেয়ার বিক্রি করলেও আলাদা করে কোনও ইক্যুয়িটি ইস্যু করছে না সংস্থা। শেয়ার ছাড়ার জন্য প্রয়োজনীয় অনুমোদন দিয়েছে সেবি।

আইসিআইসিআই লোম্বার্ড জেনারেল ইনসিওরান্স কোম্পানি লিমিটেডের এক্সিকিউটিভ ডাইরেক্টর সঞ্জীব মন্ত্রীর দাবি, গত অর্থবর্ষে ৬৪২ কোটি টাকার নিট মুনাফা করেছে সংস্থা। অপারেটিং প্রফিটের বিচারেও দেশের সব সংস্থার মধ্যে এগিয়ে তাঁরা। আইসিআইসিআই লোম্বার্ডের হাত ধরেই শেয়ার বাজারে প্রবেশ করতে চলেছে একাধিক বিমা সংস্থা। চলতি বছরেই আইপিও ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে নিউ ইন্ডিয়া অ্যাসুরেন্স, জিআইসি, সিবিআই লাইফ ও এইচডিএফসি স্ট্যান্ডার্ড লাইফের মতো সংস্থা।

First published: 04:05:30 PM Sep 14, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर