দেশের ইতিহাসে এমন ঘটনা এই প্রথম

Elina Datta | News18 Bangla
Updated:Jun 23, 2017 12:59 PM IST
দেশের ইতিহাসে এমন ঘটনা এই প্রথম
Photo : AFP
Elina Datta | News18 Bangla
Updated:Jun 23, 2017 12:59 PM IST

#নয়াদিল্লি: রামনাথ কোবিন্দ বনাম মীরা কুমার। এদেরই মধ্যে একজনই আগামী ৫ বছরের জন্য রাইসিনা হিলসের বাসিন্দা হচ্ছেন। বিজেপি প্রার্থী রামনাথ কোবিন্দের বিরুদ্ধে লড়বেন মীরা কুমার। লোকসভার প্রাক্তন অধ্যক্ষকে প্রার্থী করার সিদ্ধান্ত কংগ্রেস সহ ৭ টি বিরোধী দলের। বিজেপির দলিত প্রার্থীর মোকাবিলায় বেছে নেওয়া হল দলিত নেত্রীকে।

দেশের ইতিহাসে এমন ঘটনা এই প্রথম। এই প্রথম রাষ্ট্রপতি নির্বাচনে লড়াইয়ে দলিত সম্প্রদায়ের দুই নেতা। রামনাথ কোবিন্দকে প্রার্থী করে চমক দিয়েছিল বিজেপি। বদলে মীরা কুমারের মতো অভিজ্ঞ নেত্রীকেই বেছে নিলেন সোনিয়া গান্ধিরা।

বিরোধীদের প্রার্থী হিসাবে প্রথম থেকেই এগিয়ে ছিলেন মীরা কুমার। বৃহস্পতিবার প্রার্থী নিয়ে সিদ্ধান্ত নিতে বৈঠকে বসে বিজেপি বিরোধী দলগুলো। মাত্র ১৫ মিনিটে মীরার নাম চূড়ান্ত হয়ে যায়।

বৈঠকে সব বিরোধী দলের হাজির থাকাটা কিছুটা হলেও স্বস্তি দিয়েছে সোনিয়া গান্ধিকে।  বৈঠকে হাজির ছিল-

কংগ্রেস

তৃণমূল কংগ্রেস

আরজেডি

এনসিপি

সিপিএম

সিপিআই

ডিএমকে

ন্যাশনাল কনফারেন্স

সমাজবাদী পার্টি

বহুজন সমাজ পার্টি

বিরোধীদের মধ্যে আরও ফাটলের আশঙ্কাও থাকছে। প্রার্থী দিলেও তাতে কি লাভ হবে, তা নিয়ে বৈঠকে প্রশ্ন তোলে ডিএমকে। ভোটাভুটিতে না যেতে সোনিয়া গান্ধিকে অনুরোধ করেন মুলায়ম সিং যাদবও। তবে বৈঠকে মীরাকেই সমর্থনের আশ্বাস দিয়েছেন সমাজবাদী পার্টির প্রতিনিধি। নীতীশ কুমারের মত বদলে দায়িত্ব দেওয়া হয়েছে লালুপ্রসাদ যাদবকে। বিহারের বেটি মীরা কুমার সমর্থন দেওয়ার ব্যাপারে নীতীশ কুমার রাজি করার জন্য কথা বলবেন আরজেডি সুপ্রিমো ৷

বেশ কিছুটা পিছিয়ে থেকেই শুরু করতে হবে মীরা কুমারকে। ভোট অঙ্কের হিসাবে অনেকটাই এগিয়ে বিজেপি প্রার্থী।

First published: 12:59:40 PM Jun 23, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर