রাতভর সরগরম তামিল রাজনীতি, আম্মার মূর্তির সামনে পনীরসেলভমের ধ্যান

Akash Misra | News18 Bangla
Updated:Feb 08, 2017 05:43 PM IST
রাতভর সরগরম তামিল রাজনীতি, আম্মার মূর্তির সামনে পনীরসেলভমের ধ্যান
Photo : AFP
Akash Misra | News18 Bangla
Updated:Feb 08, 2017 05:43 PM IST

#চেন্নাই: রাতভর সরগরম তামিলভূমের রাজনীতি। মুখ্যমন্ত্রীর পদ খুইয়ে বিদ্রোহী ও পনীরসেলভম। অভিযোগ, লাগাতার হুমকি ও চাপের মুখে দল তাঁকে ইস্তফায় বাধ্য করেছে। ড্যামেজ কন্ট্রোলে রাতেই জরুরি বৈঠক। মিথ্যে অভিযোগ। ঐক্যবদ্ধ রয়েছে দল। পনীরসেলভমের অভিযোগ উড়িয়ে পালটা শশীকলা নটরাজনের। সব মিলিয়ে নতুন মুখ্যমন্ত্রী পদে শশীকলা নটরাজনের শপথ আপাতত অনিশ্চিত।

তামিল রাজনীতিতে নতুন মোড়। মুখ্যমন্ত্রীর পদ খুইয়ে বিদ্রোহী জয়ললিতার ক্রাইসিস ম্যানেজার ও বিদায়ী মুখ্যমন্ত্রী পনীরসেলভম। মঙ্গলবার সন্ধের মেরিনা বিচে আম্মার স্মৃতিসৌধে ধ্যানে বসেন পনীরসেলভম। তারপরই চমকের শুরু। ধ্যান ভেঙে পনীরসেলভমের বক্তব্য,

আম্মার নির্দেশ পেয়েছি। উনি আমাকে পথ দেখিয়ছেন। আম্মার মৃত্যুর পর সব উলটোপালটা হয়ে গিয়েছে। আমি বাধ্য হয়ে পদত্যাগ করেছি। শশীকলাকে সমর্থন করতে বাধ্য করা হয় আমায়। আমায় মুখ্যমন্ত্রী করা হয়েছিল। তবে প্রতিনিয়ত অপমান করা হয়েছে। আম্মা যখন হাসপাতালে ভরতি তখন আম্মাই আমায় মুখ্যমন্ত্রী হতে বলেন। এখন দলের প্রতি আস্থা হারাচ্ছে মানুষ। প্রয়োজনে একাই লড়াই করতে প্রস্তুত।'

সকালে ধাক্কা দিয়ে আম্মাকে ফেলে দেওয়ার অভিযোগের পর জয়ার মৃত্যু নিয়েও বিস্ফোরক পনীরসেলভম। তাঁর অভিযোগ, জয়ললিতাকে ভুল ওষুধ দিয়েছিলেন শশীকলার ঘনিষ্ঠ এক চিকিৎসক। বিদায়ী মুখ্যমন্ত্রীর অভিযোগ উড়িয়ে শশীকলা নটরাজনের পালটা, দলে কোনও মতবিরোধ নেই। এআইডিএমকে সূত্রে খবর, শশীকলাকে সমর্থন করছেন ১৩৪ জন বিধায়ক।

রাতেই ড্যামেজ কন্ট্রোলে পোয়েজ গার্ডেনের বাসভবনে জরুরি বৈঠক করেন শশীকলা। বাইরে তখন পনীরসেলভম বিরোধী স্লোগান তোলেন সমর্থকেরা। এরই মাঝে এআইডিএমকের কোষাধ্যক্ষের পদ থেকেও সরিয়ে দেওয়া হয় ও পনীরসেলভমকে। যদিও, বিদ্রোহী নেতার দাবি, আম্মার নির্দেশ উপেক্ষা করার ক্ষমতা কারোর নেই। তিনিই দলের কোষাধ্যক্ষ।

রাতভর এই নাটকের পর চিন্নাম্মার শপথ নিয়ে নয়া জল্পনা শুরু হয়েছে। এই অবস্থায় পনীরসেলভম আম্মার আদর্শে নতুন দল তৈরির পরিকল্পনা করছেন বলে রাজনৈতিক মহলে জোর চর্চা। এরই মধ্যে তামিলনাড়ুর রাজনৈতিক অচলাবস্থার জন্য বিজেপির ইন্ধনের অভিযোগ তুলেছে কংগ্রেস।

First published: 05:43:06 PM Feb 08, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर