হাইব্লাড প্রেসারের সমস্যায় ভুগছেন? এগুলো আপনাকে করতেই হবে

Akash Misra | News18 Bangla
Updated:Mar 19, 2017 06:14 PM IST
হাইব্লাড প্রেসারের সমস্যায় ভুগছেন? এগুলো আপনাকে করতেই হবে
Photo : AFP
Akash Misra | News18 Bangla
Updated:Mar 19, 2017 06:14 PM IST

#কলকাতা: হাইব্লাড প্রেসারের সমস্যা এখন ঘরে ঘরে ৷ ডাক্তারের প্রেসক্রাইব করা ওষুধ ছাড়াও ঘরেই যদি নিয়মিত কিছু অভ্যাস করা যায়, তাহলে খুব সহজেই নিয়ন্ত্রণে রাখা যেতে পারে হাইব্লাড প্রেসারকে ৷

১। প্রতিদিনের খাবার থেকে নুন বাদ দিন। নুন উচ্চ রক্তচাপের জন্য ভীষণ বিপজ্জনক। বেশিরভাগ ফাস্টফুডে বা যে সব খাবারে প্রিজারভেটিভ দেয়া থাকে তাতে সোডিয়ামের মাত্রা অনেক বেশি থাকে। তাই সবার প্রথমে ফাস্টফুডকে খাদ্যতালিকা থেকে বাদ দিন।

২। হাল্কা ব্যায়াম হতে পারে আপনার উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রনের আরেকটি চমত্কার কৌশল। সঠিক খাদ্যাভাস আর নিয়মিত ব্যায়াম একসঙ্গে শরীরের ওজন নিয়ন্ত্রনে সাহায্য করবে, যা উচ্চ রক্তচাপের সম্ভাবনা কমিয়ে আনে।

৩। উচ্চ রক্তচাপ আপনার অজান্তেই হৃৎপিণ্ড’র রক্ত চলাচলের স্বাভাবিক প্রক্রিয়াকেও বাধাগ্রস্ত করতে পারে। ফলে স্ট্রোকের সম্ভাবনাও অনেক গুন বেড়ে যায় । তাই ডাক্তারের পাশাপাশি আপনি ঘরোয়া চিকিৎসা পদ্ধতিও চেষ্টা করে দেখুন। প্রতিদিনের কিছু বাজে অভ্যাস যেমন ধূমপান ছেড়ে দিন। ওজন নিয়ন্ত্রনে নিয়মিত ব্যায়াম এবং খাদ্যভ্যাসে সামান্য পরিবর্তন আনুন।

৪। অন্তত আধা ঘণ্টা ব্যায়াম উচ্চ রক্তচাপ কমিয়ে দেয় ৬ থেকে ৮ ইউনিট। মেডিটেশন রক্তচাপ কমায়। উন্মুক্ত বাতাসে অন্তত পাঁচ মিনিট ধীরে ধীরে এবং দীর্ঘ দম নিলে রক্তচাপ কমে।

৫। উচ্চ রক্তচাপ কমাতে মদ্যপান পরিহার করুন। চা খাওয়া যেতে পারে দিনে ৩ কাপ। এক গবেষণায় দেখা গেছে, দিনে ৩ কাপ চা ৬ সপ্তাহের মাথায় ৭ পয়েন্ট রক্তচাপ কমিয়েছে।

First published: 06:10:58 PM Mar 19, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर