লক্ষ্মীপুজোর প্রসাদে এই মিষ্টি গুলো রাখছেন তো?

Akash Misra | News18 Bangla
Updated:Oct 04, 2017 03:06 PM IST
লক্ষ্মীপুজোর প্রসাদে এই মিষ্টি গুলো রাখছেন তো?
Laxmi Puja Sweet
Akash Misra | News18 Bangla
Updated:Oct 04, 2017 03:06 PM IST

#কলকাতা: কোজাগরি লক্ষ্মীপুজোর আরধনায় মেতে উঠবে গোটা রাজ্য ৷ ধন, সম্পত্তি, সমৃদ্ধির জন্য মা লক্ষ্মীর আরধনায় যেন কোনও ত্রুটি না থাকে, সে দিকে থাকবে সবার নজর ৷ তাই লক্ষ্মীপুজোর আরধনায় এবার নিজে হাতেই তৈরি করুন এই মিষ্টিগুলো৷

নারকেলের নশকরা

উপকরণ: নারকেল কোরানো ৩/৪ কাপ, চিনি দেড় কাপ, এলাচ গুঁড়ো, সামান্য কর্পূর, দুধ ১ কাপ।

প্রণালি: কোরানো নারকেল চিনি ও দুধ দিয়ে ভালভাবে মেখে ভালো করে জ্বাল দিতে হবে। খুব ভালোভাবে কষাতে হবে। আঠালো হয়ে যাওয়া পর্যন্ত জ্বাল দিতে হবে। লক্ষ্য করতে হবে নারকেলে আঁশ ধরেছে কি না। আঁশ ধরলে সামান্য পরিমাণ এলাচের গুঁড়ো, কর্পূর দিয়ে কিছুক্ষণ নাড়তে হবে। এরপর নামিয়ে মুঠো করে পরিবেশন করুন।

সুজির সন্দেশ

উপকরণ: সুজি এক কাপ, এক কাপ নারকেল কোরানো, চিনি এক কাপ, ৩/৪ কাপ দুধ, কিশমিশ, নুন পরিমাণমতো।

প্রণালি: সুজি ভেজে নিতে হবে। নারকেল কোরা মিহি করে বেটে নিতে হবে। নারকেল বাটার সঙ্গে সুজি, চিনি ও দুধ একসঙ্গে মিশিয়ে কড়াইয়ে ভালোভাবে নাড়তে হবে। এরপর ২/৩ কাপ ঘি এর মধ্যে ঢেলে দিতে হবে। সবকিছু ভালোভাবে মিশে গেলে নামিয়ে ফেলতে হবে। বিভিন্ন আকারে সুজির সন্দেশ বানাতে হবে।

খইয়ের মুড়কি

উপকরণ: খই ৫০০ গ্রাম, গুড় ৩০০ গ্রাম।

প্রণালি: গুড় কড়াইয়ের মধ্যে জ্বাল দিতে হবে। গুড়ে আঠালো হয়ে গেলে খইয়ের মধ্যে ঢেলে দিতে হবে। আঠালো হয়ে এলে নামিয়ে পরিবেশন। খই নির্দিষ্ট একটি বড় পাত্রে রাখলে খইয়ের মুড়কি বানাতে অনেক সুবিধা হয়।

চিঁড়ের মোয়া

উপকরণ: ৫০০ গ্রাম চিঁড়ে, ২০০ গ্রাম গুড়, গোলমরিচের গুঁড়ো পরিমাণমতো।

প্রণালি: চিঁড়ে ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। তারপর কাঠের খোলায় চিঁড়ে ভেজে নিতে হবে। চিঁড়ে লাল লাল হয়ে গেলে এতে গুড় ঢেলে দিতে হবে। একসঙ্গে গুড় ও চিঁড়ে কষাতে হবে। কষানোর সময় কাঠি বা কোনও কিছু দিয়ে সারাক্ষণ নাড়তে হবে। যেন গুড় ও চিঁড়ে লেগে না যায়। আঠালো হয়ে গেলে নামিয়ে ফেলতে হবে। নামানোর আগে গোলমরিচের গুঁড়ো দিতে হবে। গরম থাকতে থাকতে মোয়া বানিয়ে ফেলতে হবে। চিঁড়ে ঠান্ডা হয়ে গেলে মোয়া তৈরি করা যায় না। তাই গরম থাকা অবস্থায়ই তৈরি করে ফেলতে হবে।

First published: 03:06:05 PM Oct 04, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर