অন্যসব বাদ দিন, ইলিশের এই রান্নাটা ট্রাই করুন !

Akash Misra | News18 Bangla
Updated:Sep 19, 2017 07:07 PM IST
অন্যসব বাদ দিন, ইলিশের এই রান্নাটা ট্রাই করুন !
HIlsa Korma
Akash Misra | News18 Bangla
Updated:Sep 19, 2017 07:07 PM IST

#কলকাতা: বাজারে এখন ইলিশের ছড়াছড়ি ৷ তাই অন্য মাছ এখন নাই বা খেলেন ৷ বরং ইলিশ ঘরে নিয়ে এসে, বানিয়ে ফেলুন নিত্য নতুন রান্না৷ ট্রাই করতে পারেন ফিউশনও ৷ না হয় শুরুটা করুন ইলিশ কোর্মা দিয়ে !

কী কী লাগবে

৮ টুকরো ইলিশ মাছ, ৩-৪ কাপ কুচি করা পেঁয়াজ, ১ চা-চামচ রসুন বাটা , ১ চা–চামচ আদা বাটা, আধা চা-চামচ জিরে পাউডার, ১ চা-চামচ টক দই, ২-৩ টেবিল চামচ জল, ৪-৫টা আস্ত থেঁতলে নেওয়া রসুন, ১ চিমটি এলাচ গুঁড়ো, আধা কাপ জলপাই, ৫-৬টা কাঁচা লঙ্কা (মাঝে কেটে নিতে হবে), সাজানোর জন্য ধনেপাতা, দেড় চা-চামচ নুন।

রান্না করবেন কীভাবে

১ চা-চামচ নুন দিয়ে ইলিশ মাছের টুকরো গুলোকে ১৫-২০ মিনিট মাখিয়ে রাখতে হবে। এর সঙ্গে যোগ করুন কিছুটা রসুনবাটা ও কাটা পেঁয়াজ। খেয়াল রাখবেন যেন টুকরো গুলোর দুই পাশেই মসলা ভালোভাবে লাগে। একটি গরম প্যানে তেলের মধ্যে কাটা পেঁয়াজ ১০ মিনিট ধরে অল্প আঁচে ভাজুন। এরপর এতে বাকি সব মসলা, জল ও আধা চা-চামচ নুন যোগ করুন। ৫ মিনিট মধ্য আঁচে রান্না করুন। এবার মাছের টুকরো গুলো একটি একটি করে প্যানে দিয়ে দিন। প্রতিটি পাশ ৭ মিনিট ধরে মোট ১৪ মিনিট মধ্য থেকে অল্প আঁচে রান্না করতে হবে। এ সময় প্যানটি ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। তেল ওপরে উঠে এলে নামিয়ে ফেলুন। কাঁচা লঙ্গা ও ধনে পাতা দিয়ে পরিবেশন করুন।

First published: 03:21:38 PM Sep 03, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर