হেঁটে হেঁটে পায়ে ব্যথা ? আরাম পেতে এগুলো করুন রোজ

Akash Misra | News18 Bangla
Updated:Oct 02, 2017 02:21 PM IST
হেঁটে হেঁটে পায়ে ব্যথা ? আরাম পেতে এগুলো করুন রোজ
Foot Pain
Akash Misra | News18 Bangla
Updated:Oct 02, 2017 02:21 PM IST

#কলকাতা: পুজোর সাজে নতুন জুতো মাস্ট ৷ আর সেই নতুন জুতো পরে প্যান্ডেলে প্যান্ডেলে ঠাকুর দেখা৷ পুজোর আনন্দে পায়ে ব্যথা হলেও, কে আর পাত্তা দেয় ৷ তবে এবার পুজো শেষ, কিন্তু ব্যথা তো রয়েই গিয়েছে ৷ পড়ে নিন পায়ের ব্যথা দূর করবেন কীভাবে !

১। হট ওয়াটার থেরাপি- একটা গামলায় গরম জল নিন। একটি বেশি করেই নুন মেশান জলে। পাশে অন্য একটা ছোট গামলায় ফুটন্ত গরম জল রাখুন। এ বার নুন মেশানো জলের গামলায় দু’পায়ের পাতা ডুবিয়ে রাখুন। আস্তে আস্তে আঙুল ভিতরের দিকে মুড়বেন, বাইরের দিকে খুলবেন। জল যখন একটু ঠান্ড হয়ে আসবে তখন পাশে রাখা গরম জল থেকে অল্প অল্প করে মেশাতে থাকবেন। অন্তত আধ ঘণ্টা এটা করুন।

২। মাসাজ- অলিভ অয়েল বা ফুট ক্রিম বেশি করে হাতে নিন। পায়ের তলায় মাঝ বরাবর আঙুলের চাপে মাসাজ করতে করতে গোড়ালি থেকে উপরের আঙুলের দিকে উঠুন। পায়ের তলার নার্ভের উপর আলতো চাপ দিয়ে দিয়ে মাসাজ করুন। যত ক্ষণ আরাম লাগবে তত ক্ষণ করতে থাকুন।

৩। আইস- পা খুব ফুলে গেলে গামলার মধ্যে ভর্তি করে বরফ নিন। বরফের উপর পা রেখে বসে থাকুন। আরাম পাবেন।

৪। অ্যাকুপ্রেসার উডেন ম্যাট- যে কোনও দোকানে কিনতে পাওয়া যায়। যদি আপনার পায়ে ব্যথার সমস্যা থাকে তবে কিনে রাখুন। এই ম্যাটের উপর দাঁড়িয়ে পায়ে চাপ দিতে থাকুন। এক পা তুলে অন্য পায়ে ভর দিয়ে চাপ দিয়ে দাঁড়ান। আবার একই ভাবে দ্বিতীয় পায়ে দাঁড়ান।

৫। ফুট রোলার- এটাও যে কোনও দোকানে কিনতে পাওয়া যায়। মাটিতে রোলার রেখে তার উপর পা দিয়ে চেয়ারে বসুন। আস্তে আস্তে পা রোল করতে থাকুন। রুটি বেলার মতো করে করবেন।

৬। ভাইব্রেটিং ফুট মাসাজ- উডেন ম্যাট বা রোলারের থেকে দাম একটু বেশি হলেও বেশ কাজের জিনিস। দোকানে সহজে কিনতেও পাওয়া যায়। ভাইব্রেটরে দুই পা রেখে অন করে দিলে ভাইব্রেট হতে থাকবে। হিট ভাইব্রেশনে পায়ের নার্ভের ব্যথা কমে যাবে।

৭। ফুট বাথ- পার্লারে এর সাহায্যেই পেডিকিওর করা হয়ে থাকে। ভাইব্রেটরের মতোই দুই পা রাখার জায়গা থাকে। শুধু তার মধ্যেই গরম জলের প্রবাহ চলে। এই ভাবে ফুট বাথ নিতে থাকুন।

৮। জুতো- পায়ে ব্যথা হলে অবশ্যই হিল জুতো পরা ছাড়ুন। তার বদলে আরমদায়ক জুতো পরুন। চিকিত্সকের পরামর্শ নিয়ে ডক্টর’সো সোল, স্নিকার বা অন্য রকম পা ঢাকা আরামদায়ক জুতো পর

First published: 02:20:05 PM Oct 02, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर