জোড়া ঘূর্ণাবর্তে সকাল থেকে প্রবল বৃষ্টি, পুজোতেও কি ভাসতে চলেছে রাজ্য ?

Elina Datta | News18 Bangla
Updated:Sep 20, 2017 08:57 AM IST
জোড়া ঘূর্ণাবর্তে সকাল থেকে প্রবল বৃষ্টি, পুজোতেও কি ভাসতে চলেছে রাজ্য ?
ভারী বৃষ্টির পূর্বাভাস
Elina Datta | News18 Bangla
Updated:Sep 20, 2017 08:57 AM IST

#কলকাতা: বঙ্গোপসাগরে নিম্নচাপের জের। সকালেই বৃষ্টিতে ভিজল শহর। দিনভর কলকাতা-সহ দক্ষিণবঙ্গে মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। ভারী বৃষ্টি হতে পারে বাঁকুড়া, বীরভূম ও দুই মেদিনীপুরে।

পুজো মাটি করবে বৃষ্টি? দেবীপক্ষের শুরুতেই নিম্নচাপের বৃষ্টি সেই সম্ভাবনা উসকে দিল। আলিপুর আবহাওয়া দফতর যে পূর্বাভাস দিয়েছে, তাতে বৃষ্টি অসুরের জেরেই পুজোর আনন্দ মাটি হওয়ার আশঙ্কা। জোড়া ঘূর্ণাবর্তে আগামী আচটল্লিশ ঘণ্টা রাজ্যে ভারী বৃষ্টি হতে পারে।

গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও ঝাড়খণ্ড জুড়ে সক্রিয় রয়েছে একটি ঘূর্ণাবর্ত। আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর বঙ্গোপসাগরে পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূল জুড়ে। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে রয়েছে এই ঘূর্ণাবর্ত। সমুদ্র থেকে জলীয় বাষ্প ও মৌসুমি অক্ষরেখা থেকে শক্তি সঞ্চয় করছে ঘূর্ণাবর্তটি। এই জোড়া ঘূর্ণাবর্তের জেরেই প্রবল বৃষ্টি।

মৌসুমী অক্ষরেখা পর্যন্ত বিস্তৃত নিম্নচাপ ও বাংলাদেশ সংলগ্ন এলাকায় সক্রিয় ঘূর্ণাবর্ত। যার জেরে আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টি হবে। উত্তরবঙ্গের ৫ জেলাতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এদিকে, দেবীপক্ষ শুরু হতে না হতেই বৃষ্টি শুরু হওয়ায় মাটি হতে পারে পুজোর আনন্দ।

আনন্দের শিখা একটু হলেও কেঁপে গিয়েছে বৃষ্টির ঝমঝম শব্দে। মা আসছেন নৌকায়। সঙ্গে কি বৃষ্টিও? নইলে মহালয়ার দিন থেকেই কেন তুমুল বৃষ্টি? ভর করছে আশঙ্কা।

মঙ্গলবার সকাল থেকেই আকাশের মুখ কালো। দৃশ্যটা বদলাল না বুধবারও ৷ যেন আবার এসেছে আষাঢ়। আবহবিদরাও শোনাচ্ছেন আশঙ্কার কথা। পুজোতেও যদি বৃষ্টি তাণ্ডব দেখাতে শুরু করলে কি আর দর্শক হবে মণ্ডপে? এসব ভেবেই এখন মাথায় হাত পড়েছে পুজো উদ্যোক্তাদের। পুজোর আর সপ্তাহ খানেকও বাকি নেই। তার আগে এমন বৃষ্টির ভ্রুকুটি কেন?

মা আসতে আর চারদিন বাকি ৷ শরতের ছবির মতো আকাশ এখন মুখ ঢেকেছে বৃষ্টির কালো মেঘে। মহালয়ার পরের দিন থেকেই যদি বৃষ্টি এমন ট্রেলার দেখায়, পুজোর মরশুমে তাহলে গোটা সিনেমা কেমন হবে? আশঙ্কা একটু একটু করে আতঙ্ক ছড়াচ্ছে বঙ্গবাসীর মনে।

First published: 08:50:50 AM Sep 20, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर