ধোঁয়ায় ঢাকা উত্তর ভারত, দূষণ রোধে জোড়-বিজোড় ব্যবস্থা চালুর নির্দেশ হাইকোর্টের

Elina Datta | News18 Bangla
Updated:Nov 09, 2017 04:48 PM IST
ধোঁয়ায় ঢাকা উত্তর ভারত, দূষণ রোধে জোড়-বিজোড় ব্যবস্থা চালুর নির্দেশ হাইকোর্টের
People commute on a smoggy morning in New Delhi (REUTERS)
Elina Datta | News18 Bangla
Updated:Nov 09, 2017 04:48 PM IST

 #নয়াদিল্লি: ধোঁয়াশার চাদরে ঠাকা দিল্লি-সহ উত্তর ভারতের একাংশ। আর তা নিয়ে কেন্দ্রীয় সরকার ও দিল্লি প্রশাসনকে জোড়া ভর্ৎসনা হাইকোর্ট ও ন্যাশনাল গ্রিন ট্রাইবুনালের। দিল্লি সরকারকে ফের জোড়-বিজোড় ব্যবস্থা চালু করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

একইসঙ্গে, তিন দিনের মধ্যে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের সঙ্গে রাজ্যের মুখ্যসচিবের বৈঠক করার নির্দেশ দিয়েছে দিল্লির উচ্চ আদালত। দূষণ ঠেকানোর উপায় খুঁজে বের করতে পরিবেশ, বন ও আবহাওয়া দফতরের সঙ্গে বৈঠকের নির্দেশ দেওয়া হয়েছে।

ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল দিল্লিতে সমস্ত কল কারখানা বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। ধুলো কমাতে হেলিকপ্টার ব্যবহার করে জল ছেটাতেও বলা হয়েছে। জাতীয় পরিবেশ আদালতের পর্যবেক্ষণ, বেঁচে থাকা মানুষের মৌলিক অধিকার। আর তা পালনে কেন্দ্র বা রাজ্য কোনও সরকারই উপযুক্ত দায়িত্ব পালন করেনি।

আদালতের নির্দেশ মেনে তৃতীয়বারের জন্য জোড়-বিজোড় নীতি বাস্তবায়িত করার কথা ঘোষণা করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ৷ এই জোড়-বিজোড় গাড়ি কবে কোনটা চলবে সেটা ঠিক হবে তারিখ অনুযায়ী ৷ অর্থাৎ মাসের ১,৩,৫ –এর মতো বিজোড় তারিখে শুধু বিজোড় সংখ্যার গাড়ি পথে বেরবে ৷ জোড় সংখ্যার গাড়ি চলবে ২,৪,৬,৮ এর মতো জোড় তারিখে ৷ সামনের সপ্তাহে ১৩ থেকে ১৭ নভেম্বর এই নীতি মেনেই গাড়ি চালানো হবে ৷

বায়ু দূষণের মাত্রা আজ বৃহস্পতিবারও যথেষ্ট উদ্বেগজনক দিল্লিতে ৷ দূষণ প্রতিরোধে দিল্লি-পঞ্জাবে বিশেষ পদক্ষেপ নেওয়া হচ্ছে ৷ রবিবার পর্যন্ত দুই রাজ্যেই সমস্ত স্কুল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে ৷ দিল্লিতে ট্রাক ঢোকার উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে ৷ পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিষেধাজ্ঞা জারি থাকবে ৷ ধোঁয়াশার প্রভাবে বিঘ্নিত হয়েছে ট্রেন চলাচলও ৷ দিল্লিতে আজ ৪১টি ট্রেন ঢুকতে দেরি হয়েছে ৷ ১০টি ট্রেন বাতিলের পাশাপাশি ৯টি ট্রেনের সময় বদল করা হয়েছে ৷

First published: 04:45:32 PM Nov 09, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर