‘অসহিষ্ণুতা বাড়ছে ভারতে’, অবশেষে পরিসংখ্যান দিয়ে স্বীকার করল মোদি সরকার

Jul 26, 2017 06:23 PM IST | Updated on: Jul 26, 2017 06:23 PM IST

#নয়াদিল্লি: অসহিষ্ণুতা বাড়ছে ভারতে। রীতিমতো পরিসংখ্যান দিয়ে সেকথা কবুল করে নিল মোদি সরকার। বুধবার সংসদে দুই স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী যে তথ্য পেশ করেছেন, তার হিসেবে দু’হাজার চোদ্দ থেকে দু’হাজার ষোল পর্যন্ত হেট ক্রাইম বেড়েছে প্রায় ৪১ শতাংশ। আর সেই বিদ্বেষমূলক অপরাধের ক্ষেত্রে শীর্ষে রয়েছে দেশের বৃহত্তম রাজ্য উত্তরপ্রদেশ।

উত্তর প্রদেশের দাদরি থেকে মহারাষ্ট্রের নাগপুর, গোরক্ষার নামে একের পর এক হামলা রোজকার ঘটনা হয়ে দাঁড়িয়েছে। প্রকাশ্যে নিন্দা করেও গোরক্ষদের তাণ্ডবে রাশ টানতে পারছেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এমন পরিস্থিতিতে মোদি সরকারকে বিড়ম্বনায় ফেলল কেন্দ্রীয় সরকারেরই একটি রিপোর্ট।

‘অসহিষ্ণুতা বাড়ছে ভারতে’, অবশেষে পরিসংখ্যান দিয়ে স্বীকার করল মোদি সরকার

গোরক্ষদের মাতব্বরি আর গণপিটুনির ঘটনা নিয়ে সংসদে লিখিত প্রশ্নের জবাব দিয়েছেন দুই মন্ত্রী। কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরণ রিজিজু আর হংসরাজ আহির।

কেন্দ্রের পরিসংখ্যান অনুযায়ী, ২০১৪ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত দেশে হেট ক্রাইম বেড়েছে প্রায় ৪১ শতাংশ। ২০১৪ সালেই বিপুল জনাদেশ নিয়ে ক্ষমতায় এসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বিদ্বেষমূলক অপরাধের নিরিখে দেশের শীর্ষে রয়েছে উত্তরপ্রদেশ। ২০১৪ সালে উত্তরপ্রদেশে হেট ক্রাইমের সংখ্যা ছিল ২৬ ৷ সেসময় কেরল, কর্ণাটক আর রাজস্থান উত্তরপ্রদেশের আগে ছিল ৷ ২০১৫ সালে উত্তরপ্রদেশে হেট ক্রাইমের সংখ্যা বেড়ে হয় ৯৩ ৷ অর্থাৎ হেট ক্রাইমের বৃদ্ধির হার প্রায় ১৩০ শতাংশ ৷ ২০১৬ সালে উত্তরপ্রদেশে হেট ক্রাইমের সংখ্যা ১১৬, অপরাধ বৃদ্ধির হার ৯৩ শতাংশ ৷ সব মিলিয়ে উত্তরপ্রদেশে গত ৩ বছরে হেট ক্রাইম বেড়েছে ৩৪৬ শতাংশ ৷

বিজেপি শাসিত আরও কয়েকটি রাজ্যের পরিসংখ্যান সংসদে পেশ করেছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেণ রিজিজু। তা অনুযায়ী, মহারাষ্ট্রে গত তিন বছরে ২৭০টি হিংসাত্মক ঘটনা ৷ তার মধ্যে ২০১৬-এ ঘটেছে ৬৮টি ৷ ২০১৪ থেকে ২০১৬ সালের মধ্যে মধ্যপ্রদেশে ২০৫টি হেট ক্রাইম ৷ ২০১৪ থেকে ২০১৬ সালের মধ্যে রাজস্থানে ২০০টি হেট ক্রাইম ৷ হিংসার প্রবণতা বেড়েছে হরিয়ানা, উত্তরাখণ্ড, তেলেঙ্গনা ও তামিলনাড়ুতেও ৷ উত্তরাখণ্ডে হেট ক্রাইম বৃদ্ধির হার সবচেয়ে বেশি ৷ ৩ বছরে হেট ক্রাইমে ৪৫০ শতাংশ বৃদ্ধি উত্তরাখণ্ডে ৷ অপরাধ প্রবণতা বাড়ার নিরিখে এরপরই রয়েছে মধ্যপ্রদেশ ৷ সেখানে হেট ক্রাইম বেড়েছে ৪২০ শতাংশ ৷

২০১৪ সালে যে রাজ্যগুলিতে বিদ্বেষমূলক হামলার একটিও নজির ছিল না সেসব রাজ্যেও হেট ক্রাইমের ঘটনা লক্ষ্য করা যাচ্ছে। কেন্দ্রের তথ্য মোতাবেক, ২০১৬ সালে হেট ক্রাইম হয়েছে বিহার এবং জম্মু কাশ্মীরেও ৷ হেট ক্রাইমের ঘটনা বাড়ছে ঝাড়খণ্ড, মেঘালয় এবং অসমে ৷ এক্ষেত্রে একমাত্র ব্যতিক্রম দিল্লি ৷ ২০১৬ সালে একটিও হেট ক্রাইম হয়নি রাজধানীতে ৷

কেন্দ্রীয় সরকারের দাবি, ২০০০ থেকে ২০১৬ সাল পর্যন্ত পশ্চিমবঙ্গেও এ ধরণের অপরাধ প্রবণতা বেড়েছে। রিপোর্ট বলছে, পশ্চিমবঙ্গে এই ৬ বছরে এমন অপরাধের হার ২০০ শতাংশ বেড়েছে ৷ যদিও কোন তথ্যের ভিত্তিতে দুই স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এমন রিপোর্ট পেশ করলেন তা স্পষ্ট নয়। হংসরাজ আহির সংসদে জানিয়েছেন, গণপিটুনি রুখতে এখনই কোনও আইন আনার পরিকল্পনা নেই কেন্দ্রের।

RELATED STORIES

RECOMMENDED STORIES