সন্ত্রাসবাদের বিরুদ্ধে একজোট হয়ে লড়াইয়ের ঘোষণা মোদি-ট্রাম্পের

Jun 27, 2017 08:34 AM IST | Updated on: Jun 27, 2017 11:20 AM IST

#ওয়াশিংটন: সন্ত্রাস দমনে ফের কড়া বার্তা দুই রাষ্ট্রনেতার। একজোট হয়ে লড়াইয়ের ঘোষণা নরেন্দ্র মোদি-ডোনাল্ড ট্রাম্পের। নাম না করে পাকিস্তানকে হুঁশিয়ারি প্রধানমন্ত্রীর।

ট্রাম্প জমানায় মোদির মার্কিন সফর যে অন্য মাত্রা পেতে চলেছে, আন্তর্জাতিক কূটনৈতিক মহলে তা নিয়ে বেশ কিছুদিন ধরেই আলোচনা চলছিল। ওভাল অফিসের চেয়ারে বসার আগে থেকেই ইসলামি মৌলবাদি সংগঠনের বিরুদ্ধে আক্রমণাত্মক ডোনাল্ড ট্রাম্প। একই ইস্যুতে বারবার সরব হয়েছেন প্রধানমন্ত্রী মোদিও।

সন্ত্রাসবাদের বিরুদ্ধে একজোট হয়ে লড়াইয়ের ঘোষণা মোদি-ট্রাম্পের

Indian Prime Minister Narendra Modi hugs President Donald Trump as Modi departs the White House, Monday.(AP Photo/Alex Brandon)

আরও পড়ুন--- ‘‘ আমেরিকার প্রকৃত বন্ধু ভারত, বিশ্ব থেকে সন্ত্রাস নির্মূল করব ’’: ডোনাল্ড ট্রাম্প

দুই রাষ্ট্রনেতার বৈঠকে যে সন্ত্রাসবাদ প্রসঙ্গ উঠবে, তা অবধারিত। সেই জল্পনা আরও বাড়িয়ে দিয়েছিল হাই প্রোফাইল বৈঠকের আগে মার্কিন প্রশাসনের একটি সিদ্ধান্ত। হিজবুল প্রধান সৈয়দ সালাউদ্দিনকে আন্তর্জাতিক জঙ্গির তকমা দেওয়ায় কূটনৈতিক জয় পায় নয়াদিল্লি। এই ঘোষণার কিছুক্ষণ পর ভারত-মার্কিন শীর্ষ বৈঠকে সন্ত্রাসবাদ দমন নিয়ে বিস্তারিত আলোচনা হয়। বৈঠক শেষে প্রধানমন্ত্রী বলেন, দু’টি দেশই সন্ত্রাসের শিকার। বিশ্বের এই ভয়ঙ্কর বিপদের বিরুদ্ধে লড়াইয়ের জন্য ভারতের সঙ্গে রয়েছে আমেরিকা। নাম না করে পাকিস্তানকেও হুঁশিয়ারি দেন তিনি।

আরও পড়ুন---

ভারতে বিনিয়োগের অনুকূল পরিবেশ রয়েছে ,মার্কিন লগ্নিকারীদের বার্তা প্রধানমন্ত্রীর

সন্ত্রাস দমনে একজোট হয়ে লড়াইয়ের ডাক দিয়েছেন ট্রাম্পও। মার্কিন প্রেসিডেন্টের প্রতিজ্ঞা, যেভাবেই হোক সন্ত্রাসবাদ নির্মূল করা হবে।

সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের পাশাপাশি আফগানিস্তান পুনর্গঠনে ভারতের ভূমিকারও ভূয়সী প্রশংসা করেন মার্কিন প্রেসিডেন্ট।

75dcced4353749609d9864b1a3aa0490-75dcced4353749609d9864b1a3aa0490-0

RELATED STORIES

RECOMMENDED STORIES