Half Girlfriend Movie Review: হাফ নয়, একেবারে ফুল মাথা ব্যথা !

Akash Misra | News18 Bangla
Updated:May 19, 2017 07:15 PM IST
Half Girlfriend Movie Review: হাফ নয়, একেবারে ফুল মাথা ব্যথা !
Photo : AFP
Akash Misra | News18 Bangla
Updated:May 19, 2017 07:15 PM IST

#কলকাতা: গোটা দিল্লি শহরে শোরগোল পড়ে গিয়েছিল, যখন এটা প্রকাশ্যে আসে যে দিল্লি বিশ্ব বিদ্যালয়ের ইংরেজি অর্নাসে প্রবেশ করতে চলেছে চেতন ভগতের গল্প ৷ ‘জনপ্রিয় সাহিত্য’-র বিভাগে নাকি পড়ানো হবে চেতন ভগত ৷ আমার এক বন্ধু আমাকে বলেছিল, চেতন ভগতের লেখা বই মানে ট্রেনে উঠে পড়া শুরু ৷ গন্তব্য আসলেই শেষ ! অর্থাৎ ইয়ং জেনের কাছে জনপ্রিয়তা, আর টাইম পাস ! এই দুটো গুণাগুণ ছাড়া চেতন ভগতের লেখাকে নতুন কোনও বৈশিষ্ট্য দেওয়া যায় কিনা সন্দেহ !

আড়াই ঘণ্টা ৷ হাতে নয়, বরং পর্দায় চেতন ভগতের বই ৷ যাঁরা সিনেমাকে ‘বই’ বলে অভ্যস্ত, ‘হাফ গার্লফ্রেন্ড’-এর ক্ষেত্রে এই শব্দ ব্যবহার করলে অনুচিত হয় না ! কারণ পরিচালক মোহিত শূরি হাফ গার্লফ্রেন্ড তৈরি করতে গিয়ে শুধু বদলেছেন মূল চরিত্র রিয়া সোমানি-র বার বার বৃষ্টিতে ভেজা ! মানে ছবির শ্রদ্ধা কাপুর !

মোহিতের প্রত্যেক ছবির একটা বিশেষ বৈশিষ্ট্য থাকে ৷ অত্যাধিক প্রেম, অত্যাধিক কান্না, অত্যাধিক বিরহ৷ ‘হাফ গার্লফ্রেন্ড’ তার থেকে ব্যতিক্রম নয় ৷ তবে এখানে অর্জুন কাপুরের দুর্বল অভিনয়, শ্রদ্ধা কাপুরের অতি নাটকীয়তা ছবিকে হাফ নয়, ফুল মাথা ব্যথায় পরিণত করেছে ৷

সিনেমা হল থেকে বেরিয়ে আপনার মনে হতে বাধ্য যে রিয়া-র মতো মেয়ের হাফ কেনও, কোয়াটার বয়ফ্রেন্ডও পাওয়ার যোগ্য নয় ৷ অন্যদিকে অর্জুনেরও তথৈ বচ অবস্থা ৷

তবে শুধুই প্রেম, প্রেমের সম্পর্ক, ভালো-লাগা, মন্দ-লাগা নয় ৷ এই ছবিতে আছে ভাষা শিক্ষা, নীরা শিক্ষা, মাতৃ ভাষার প্রতি প্রেম নিয়ে জ্ঞান চর্চাও ৷ চেতন ভগতের বইতে যা ছিল প্রচ্ছন্নে, মোহিতের সিনেমায় তা আসে প্রকটে ! আর সেখানেই ফুল ঝামেলা ‘হাফ গার্লফ্রেন্ড’-এ !

First published: 07:13:36 PM May 19, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर