এবার রেলের ভাড়া ঠিক করবে অন্য সংস্থা

Apr 06, 2017 06:12 PM IST | Updated on: Apr 06, 2017 06:12 PM IST

#নয়াদিল্লি: রেল ভাড়া ঠিক করতে নতুন পদক্ষেপ কেন্দ্রের। তৈরি করা হচ্ছে রেল ডেভেলপমেন্ট অথরিটি। স্বশাসিত এই সংস্থাই পয়লা অগাস্ট থেকে স্থির করবে রেলের ভাড়া। রেল ডেভেলপেন্ট অথরিটি তৈরিতে সবুজ সংকেত দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা।

দেশের লাইফ-লাইন ভারতীয় রেল। যাত্রী স্বাচ্ছন্দ্য ও সুরক্ষার কথা মাথায় রেখে যাত্রীভাড়া বাড়ানো আবশ্যিক হলেও তা ভাবনা-চিন্তাতেই রয়ে গেছে। আধুনিকীরণের একাধিক পরিকল্পনা নেওয়া হলেও আর্থিক সমস্যায় তার বাস্তবায়নেও হোঁচট খেতে হয়েছে রেলকে।

এবার রেলের ভাড়া ঠিক করবে অন্য সংস্থা

ভোটব্যাঙ্কে জনপ্রিয়তার ভাটার শঙ্কা আবার কখনও বিরোধীদের প্রতিরোধে বারবার আটকে গেছে ভাড়া বাড়ানোর চূড়ান্ত সিদ্ধান্ত। সরাসরি যাত্রীভাড়া না বাড়িয়ে ডায়নামিক ফেয়ার বা প্রিমিয়াম তৎকাল চালু করে ঘুরপথে অতিরিক্ত আয়ের চেষ্টা অবশ্য হয়েছে। কিন্তু এবার সরাসরি রেলভাড়া নিয়ে সিদ্ধান্ত নিতে স্বাধীন নিয়ন্ত্রক সংস্থা গঠনের উদ্যোগ। পয়লা অগাস্ট থেকে কাজ শুরু করবে এই রেল ডেভেলপমেন্ট অথরিটি বা আরডিএ।

একনজরে RDA

রেলের ট্যারিফ, ভাড়া, বিদেশি বিনিয়োগের সিদ্ধান্ত

যাত্রী ও ফ্রেট সার্ভিসে নিযুক্ত বেসরকারি সংস্থাগুলির দিকে নজর

গ্রাহক সন্তুষ্টিতে বেসরকারি সংস্থাগুলির কী পদক্ষেপ

বেসরকারি সংস্থাগুলি দক্ষতা মাপা

১৯৮৯ সালের রেলওয়ে অ্যাক্ট মেনে কাজ করবে RDA

আরডিএর সুপারিশ মেনে রেল ভাড়া বাড়ানো নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত অবশ্য নেবে রেলমন্ত্রকই। রেল ডেভলপমেন্ট অথরিটির প্রস্তাবে চূড়ান্ত সিলমোহর দেওয়ার ক্ষমতা নিজের হাতেই রাখছে রেলমন্ত্রক। দিল্লিতেই হবে এই সংস্থার প্রধান কার্যালয়। যা দ্রুত গড়ে তোলার নির্দেশও দিয়েছে কেন্দ্র।

RDA-র সদস্য

RDA-র শীর্ষে থাকবেন একজন চেয়ারম্যান

এছাড়াও থাকবেন ৩ বিশেষজ্ঞ

যাঁদের প্রত্যেকেরই মেয়াদকাল ৫ বছর

সার্চ অ্যান্ড সিলেকশন কমিটির প্রস্তাবের ভিত্তিতেই বিশেষজ্ঞদের প্যানেল

চূড়ান্ত নিয়োগ করবে কেন্দ্র

স্বাধীনতার পর থেকে ভারতীয় রেলে সবচেয়ে বড় সংস্কার RDA গঠন। এমনটাই মনে করছে কেন্দ্র। এই কমিটির সুপারিশ অনুযায়ী ভবিষ্যতে ভারতীয় রেলের যাত্রী পরিষেবা ও স্বাচ্ছন্দ্য আরও উন্নতি হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। এখন অপেক্ষা কেন্দ্রীয় মন্ত্রিসভার সবুজ সংকেতের।

RELATED STORIES

RECOMMENDED STORIES