গোরখপুরকাণ্ড ‘দেশের সংকট’ , শিশুমৃত্যু নিয়ে যোগীকে বার্তা মোদির

Elina Datta | News18 Bangla
Updated:Aug 15, 2017 07:35 PM IST
গোরখপুরকাণ্ড ‘দেশের সংকট’ , শিশুমৃত্যু নিয়ে যোগীকে বার্তা মোদির
Photo : AFP
Elina Datta | News18 Bangla
Updated:Aug 15, 2017 07:35 PM IST

#নয়াদিল্লি: গোরখপুরে শিশুমৃত্যুর ঘটনা উঠে এল লালকেল্লায় প্রধানমন্ত্রীর বক্তৃতাতেও। যোগী সরকারকে বার্তা দিয়ে মোদির মন্তব্য, শিশুমৃত্যুর ঘটনা গোটা দেশের কাছে সংকটের মুহূর্ত। এমন সময়ে মৃতদের পরিবারের পাশে দাঁড়ানোর জন্য দেশবাসীর কাছে আবেদন করেছেন তিনি। একইসঙ্গে, শিশুমৃত্যু রোধে সরকার যে কোনও খামতি রাখবে না তাও স্পষ্ট করে দিয়েছেন। চাপে পড়ে শিশুদের প্রতি সরকার যে কতটা সহানুভূতিশীল তা বোঝাতে তৎপর উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী।

গোরখপুরের বিআরডি মেডিক্যাল কলেজ হাসপাতালে তেষট্টি শিশুর মৃত্যু। তার অভিঘাতে কেঁপে উঠেছিল গোটা দেশ। সেই ধাক্কা লাগল লালকেল্লায় স্বাধীনতা দিবসের অনুষ্ঠান মঞ্চে। মোদির বক্তৃতাতেও উঠে এল সেই প্রসঙ্গ। তিনি বলেন,

‘গোরক্ষপুরের শিশুমৃত্যুর ঘটনায় দুঃখিত ৷ অনেক নিষ্পাপ শিশুর মৃত্যু হয়েছে ৷ আমাদের নয়া ভারতের শপথ নিতে হবে ৷ ২১ শতাব্দীতে জন্মগ্রহণ করেছে যাঁরা ৷ তাঁরাই ভারতের ভাগ্য নির্ধারণ করবেন ৷ এগিয়ে আসুন, নয়া ভারত গড়ুন ৷’

গোরখপুরের নাম একবারের জন্যও শোনা যায়নি মোদির গলায়। কিন্তু প্রধানমন্ত্রীর মন্তব্য যোগী সরকারের ওপর চাপ বাড়িয়ে দিয়েছে। এমন পরিস্থিতিতে শিশুদের প্রতি সরকার যে কতটা সহানুভূশীল তা বোঝাতে তৎপর আদিত্যনাথ। মঙ্গলবার, স্বাধীনতা দিবস তিনি কাটালেন লখনউতে, অনাথ আশ্রমের শিশুদের সঙ্গে।

শিশুমৃত্যুর ঘটনা সহজ ভাবে নিচ্ছে না কেন্দ্র। শুধুমাত্র রাজ্যের ওপর ভরসা না করে কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব ও চিকিৎসক দল পাঠিয়ে রিপোর্টও নিয়েছেন প্রধানমন্ত্রী। তার ভিত্তিতেই এবার যোগীকে রাজধর্ম পালনের বার্তা দিলেন মোদি।

First published: 07:34:56 PM Aug 15, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर