কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর, আরও বাড়ছে ডিএ

Mar 05, 2017 03:09 PM IST | Updated on: Mar 05, 2017 03:09 PM IST

#নয়াদিল্লি: এ মাসের শেষেই আরও বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা। ২ থেকে ৪ শতাংশ হারে বাড়তে পারে মহার্ঘ ভাতা। এর ফলে উপকৃত হবেন প্রায় ৫০ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী ৷ এমনকী ৫৮ লক্ষ পেনশনভুক্ত প্রাক্তন কেন্দ্রীয় কর্মচারীরাও উপকৃত হবেন ৷

এই বর্ধিত ভাতা চলতি বছরের পয়লা জানুয়ারি থেকেই লাগু হবে ৷ অর্থাৎ কেন্ত্রীয় সরকারি কর্মচারীদের ডিএ-র মোট বর্ধিত হার হল ৪.৯৫ শতাংশ ৷ যদিও এই ভাতা বৃদ্ধিতে খুশি নয় কেন্দ্রীয় সরকারি কর্মচারী সংগঠন। দ্রব্যমূল্য বৃদ্ধির হারের তুলনায় এই ভাতা বৃদ্ধির হার অত্যন্ত কম বলেই মত সংগঠনের কর্তাদের।

কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর, আরও বাড়ছে ডিএ

এর আগে গত বছরের ২৭ অক্টোবর, দীপাবলির ঠিক আগেই ক্যাবিনেটে আলোচনার পর দুই শতাংশ হারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা বাড়ানোর কথা ঘোষণা করে কেন্দ্র ৷ ২০১৬-এর পয়লা জুলাই থেকে কার্যকর হয় এই বর্ধিত মহার্ঘ ভাতা ৷ তাতে কেন্দ্রীয় সরকারি কর্মচারী সংগঠন খুশি না হওয়ায় সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে মহার্ঘ ভাতা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে অর্থ মন্ত্রক ৷

কেন্দ্রের এই নতুন ঘোষণার পর কেন্দ্র ও রাজ্য সরকারি কর্মচারিদের বেতন ফারাক আরও বাড়ল ৷ সপ্তম বেতন কমিশনের নির্দেশে কেন্দ্রীয় সরকারি কর্মচারিদের বেতন বাড়লেও একই রয়েছে রাজ্য সরকারি কর্মচারিদের বেতন ৷ বহুদিন ধরে বকেয়া রয়েছে রাজ্য সরকারি কর্মচারিদের মহার্ঘভাতা ৷

অগাস্ট মাসের প্রথম তারিখ থেকেই সপ্তম বেতন কমিশনের নির্দেশে কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের মাইনে বেড়েছে ২.৫৭ গুণ হারে ৷

গত ২৯ জুন সপ্তম পে কমিশনের সুপারিশে সিলমোহর দেয় কেন্দ্রীয় মন্ত্রীসভা ৷ সেই সুপারিশ অনুযায়ী নতুন স্যালারি স্কেল লাগু হয়েছে ১ জানুয়ারি ২০১৬ থেকেই ৷ আগামী ১লা অগস্ট থেকেই বর্ধিত বেতন হাতে পাচ্ছেন সরকারি কর্মচারিরা ৷

এর ফলে রাজ্যের সঙ্গে কেন্দ্রের কর্মচারীদের বেতনের ফারাক অনেকটা বেড়ে গেল। সপ্তম বেতন কমিশনের আওতায় বেতন দেওয়া হচ্ছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। রাজ্য এখনও আটকে পঞ্চমে। রাজ্য ও কেন্দ্রের কর্মচারীদের ডিএ-এর ফারাক বেড়ে হল প্রায় ৫৮%।

রাজ্য অভিরূপ সরকারের নেতৃত্বে ষষ্ঠ বেতন কমিশন গঠন করেছে। ওই কমিশনের মেয়াদ আরও বাড়ানোর আবেদন করা হয়েছে। কারণ হিসেবে বলা হয়েছে, কিন্তু, কর্মী সংগঠনগুলির মতামতের জন্য শুনানির কাজ শেষ হয়নি। ২৬ নভেম্বর ওই কমিশনের মেয়াদ শেষ হচ্ছে। এর আগেও ওই কমিশনের মেয়াদ বাড়ানো হয়েছে।

রাজ্যের ষষ্ট বেতন কমিশনের মেয়াদ কতদিন বাড়ানো হবে তা নিয়ে কোনও সিদ্ধান্ত নেয়নি নবান্ন। ফলে কর্মচারীদের মধ্যে বেতন নিয়ে ধোঁয়াশা জিইয়ে রইল।

অন্যদিকে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সাফাই, কেন্দ্রের জন্যই ডিএ বাড়াতে সমস্যা হচ্ছে। রাজ্যের অনেক টাকা কেটে নিচ্ছে কেন্দ্র। বন্ধ করে দিয়েছে উন্নয়নমূলক প্রকল্পের টাকা।

রাজ্যের ৪৯টি প্রকল্প টাকা বন্ধ করে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বাড়ানো হয়েছে বলে অভিযোগ করলেন রাজ্যের শিক্ষামন্ত্রী ৷ এভাবে উন্নয়নমূলক প্রকল্প বন্ধ করলে ডিএ বাড়াতে পারত রাজ্যও।

RELATED STORIES

RECOMMENDED STORIES