কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন

Feb 10, 2017 10:16 AM IST | Updated on: Feb 10, 2017 10:16 AM IST

প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ শুক্রবারের গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

anandabazar11

কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন

ইসলামপুরে রণক্ষেত্র কলেজ, সম্পত্তি ভাঙল তৃণমূল ছাত্ররাই

দলনেত্রী বলেছেন গোষ্ঠীদ্বন্দ্ব বন্ধ করতে হবে। তাঁর নির্দেশেই সরকারি ও বেসরকারি সম্পত্তি ভাঙচুর রুখতে সদ্য বুধবার বিল পাশ করেছে রাজ্য সরকার। তার পরে ২৪ ঘণ্টাও কাটল না, ইসলামপুর কলেজে তীব্র সংঘর্ষে জড়িয়ে পড়ল তৃণমূলের দুই নেতার অনুগামী ছাত্রগোষ্ঠী। বৃহস্পতিবার দুপুরে তিন ঘণ্টা ধরে টিএমসিপি-র সেই মারামারি চলে। সেই সময়ে কলেজের চেয়ার-টেবিল তো বটেই, ভাঙচুর করা হয় পুলিশের গাড়িও। যুযুধান দুই গোষ্ঠীকে থামাতে এক সময় পুলিশ কাঁদানে গ্যাস ছোড়ে। পড়ুয়াদের একাংশের অভিযোগ, এর পরে শূন্যে গুলিও ছোড়ে পুলিশ। যদিও জেলার পুলিশ সুপার এই অভিযোগ অস্বীকার করেছেন। সংঘর্ষে দু’পক্ষের ২০ জন জখম হয়েছেন। পাঁচ পুলিশও আহত।

‘আমার চেন কত দূর, তা আপনি জানেন না!’

‘‘আমাকে ছোঁয়ার চেষ্টা করবেন না। আমার ‘চেন’ (যোগাযোগ) কত দূর, তা আপনি জানেন না!’’ মাস ছয়েক আগে এলাকায় অবৈধ নির্মাণের অভিযোগ পাওয়ার পর সোনা পাপ্পু ওরফে বিশ্বজিৎ পোদ্দারকে ফোন করেছিলেন এক পুলিশ কর্তা। শোনা যায়, ওই পুলিশকর্তার ফোনের জবাব নাকি এমন ভাবেই দিয়েছিল সোনা-পাপ্পু। তালবাগানে পলাশ জানা খুনের ঘটনার পর প্রায় ৭২ ঘণ্টা পেরিয়ে গিয়েছে। মূল অভিযুক্ত সেই সোনা পাপ্পু এখনও অধরা।

মোদীকে ক্ষমা চাইতে হবে, ক্রমে সুর চড়াচ্ছে বিরোধীরা

বাজেট অধিবেশনের প্রথমার্ধের শেষ দিন ছিল আজ। আগামিকাল থেকে সব নজর ঘুরে যাবে উত্তরপ্রদেশ-সহ পাঁচ রাজ্যের ভোটের দিকে। আর আজই বোঝা গেল, বুধবার রাজ্যসভায় দাঁড়িয়ে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহকে কটু বাক্য বলে গোটা বিরোধী শিবিরকে কতটা চটিয়ে ফেলেছেন নরেন্দ্র মোদী। এই অসন্তোষকে কাজে লাগিয়েই মোদীর বিরুদ্ধে এ বারে আরও এককাট্টা হয়ে সুর চড়াল বিরোধীরা।

সরকার গড়ার দাবি শশীর, তাড়ানো হল আমায়, নালিশ পনীরের

এক জনের পক্ষে ক্রমে দানা বাঁধছে জনমত। অন্য জনের দিকে এখনও রয়েছেন অধিকাংশ বিধায়ক। তামিলনাড়ুর টানটান রাজনৈতিক নাটকে যুযুধান দুই শিবিরই আজ দ্বারস্থ হল রাজ্যপাল বিদ্যাসাগর রাওয়ের। পনীরসেলভম সেখানে বলে এলেন, মুখ্যমন্ত্রীর পদ থেকে তাঁকে তাড়িয়ে ছে়ড়েছেন শশিকলা। ‘আম্মা’ জয়ললিতার স্মৃতিসৌধে তাঁর ‘আত্মা’-র নির্দেশ নিয়ে বিদ্রোহ শুরু করেছিলেন পনীর। রাজ্যপালের সঙ্গে দেখা করার আগে আম্মার স্মৃতি উস্কে দিতে স্মৃতিসৌধে গেলেন শশিকলাও।

bartaman_big11

তৃণমূলের ছাত্র সংঘর্ষে রণক্ষেত্র ইসলামপুর কলেজ, গাড়ি ভাঙচুর, লাঠি, কাঁদানে গ্যাস

বৃহস্পতিবার দুপুরে ইসলামপুর কলেজে ছাত্র সংসদ গঠনকে কেন্দ্র করে এলাকার বর্তমান ও প্রাক্তন বিধায়কের সমর্থক দু’দল টিএমসিপি ছাত্রদের মধ্যে সংঘর্ষে এলাকা রণক্ষেত্র হয়ে ওঠে। ইট, পাথর, কাঠের বাটাম, বাঁশ নিয়ে দু’পক্ষই একে অপরের ওপর চড়াও হয়। পুলিশ পরিস্থতি সামলানোর চেষ্টা করলে তাদের উপর ইট বৃষ্টি শুরু হয়। সংঘর্ষে ছয় পুলিশ কর্মী সহ দু’পক্ষের ১০ জন ছাত্র আহত হয়। কলেজের আসবাবপত্র ও অতিরিক্ত পুলিশ সুপারের গাড়ি ভাঙচুর হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক করতে পুলিশ কাঁদানে গ্যাসের শেল ফাটায় ও লাঠিচার্জ করে। ঘটনার জেরে কলেজের নির্বাচন কমিটির ছাত্র সংসদ গঠনের প্রক্রিয়াই আপাতত স্থগিত করে দিয়েছে। কলেজে ৪৪টি সিট রয়েছে। এরমধ্যে ৪৪টিতে মনোনয়ন জমা করে টিএমসিপি। ফরমে ভুলের কারণে একটি বাতিল হয়েছে। ইসলামপুরের অতিরিক্ত পুলিশ সুপার নিকিতা ফোনিং বলেন, কলেজে ছাত্রদের মধ্যে সংঘর্ষে ছয় জন পুলিশ কর্মী আহত হয়েছে। পাঁচটি কাঁদানে গ্যাসের শেল ফাটানো হয়েছে। ইসলামপুর কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ গৌরচন্দ্র ঘোষ বলেন, প্রতিনিধিদের পরিচয়পত্র নিয়ে গন্ডগোল বাধে। মুহূর্তের মধ্যে কীভাবে কী ঘটল কিছু বুঝে উঠতে পারলাম না। ছাত্র সংসদ গঠনের প্রক্রিয়া স্থগিত করা হয়েছে। শুক্রবার গভর্নিং বডির মিটিং ডেকেছি। সেখানেই যাবতীয় সিদ্ধান্ত নেওয়া হবে। শিক্ষা প্রতিষ্ঠানে এমন ঘটনা কাম্য নয়। ঘটনার পর আমি পদত্যাগ করেছি।

বিধানসভা চত্বরে দিনভর বিক্ষোভ বাম-কংগ্রেসের

আবদুল মান্নানসহ বিরোধী বিধায়কদের ‘নিগ্রহের’ প্রতিবাদে বৃহস্পতিবার দিনভর বিক্ষোভের সাক্ষী হয়ে রইল রাজ্য বিধানসভা। বাম ও কংগ্রেস সদস্যরা সভা বয়কট করায় সরাসরি অধিবেশনে তার কোনও প্রত্যক্ষ প্রভাব না পড়লেও বিধানসভার ফটকে এদিন দফায় দফায় কংগ্রেস কর্মীদের বিক্ষোভ-অবরোধ সামাল দিতে ব্যতিব্যস্ত ছিল বিশাল পুলিশবাহিনী। জনসম্পত্তি ধ্বংসে ক্ষতিপূরণ সংক্রান্ত সংশোধনী আইন পাশ করাতে গিয়েই শুরু হয়েছিল বিতর্ক। অধিবেশনে এই বিল পেশে বাধা দিতে গিয়েই অধ্যক্ষের সঙ্গে বিতর্কে জড়ান বিরোধী দলনেতা মান্নান। তাঁকে বিধানসভা থেকে বহিষ্কার করতে গিয়েই নিরাপত্তারক্ষীদের সঙ্গে ধস্তাধস্তির জেরে অসুস্থ হয়ে পড়েন বর্ষীয়ান কংগ্রেস নেতা। তাঁকে হাসপাতালে ভরতি করা হয়। সেই ঘটনার জেরে বুধবার রাত থেকেই রাজ্যের বিভিন্ন জায়গায় বিক্ষোভ-অবরোধ করেন কংগ্রেস কর্মীরা। কংগ্রেস ও বাম সদস্যরা একযোগে বাজেট অধিবেশন বয়কটের সিদ্ধান্ত আগের দিনই নিয়েছিলেন। এদিন দুই শিবির একসঙ্গে বিধানসভায় বিক্ষোভে শামিল হয়।

বাম-কংগ্রেসের বয়কটের মধ্যেই আজ রাজ্য বাজেট

দ্বিতীয় দফায় ক্ষমতায় আসার পর তীব্র রাজনৈতিক উত্তাপের আবহে আজ শুক্রবার বিধানসভায় পেশ হতে চলেছে তৃণমূল সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট। অর্থমন্ত্রী অমিত মিত্র ঠিক বেলা দু’টোয় এই বাজেট পেশ করবেন। তার আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে বিধানসভায় তাঁর ঘরে অনুষ্ঠিতব্য মন্ত্রিসভার বৈঠকে এই বাজেট অনুমোদন করা হবে। তাৎপর্যপূর্ণভাবে সম্পত্তি নষ্ট সংক্রান্ত বিলকে কেন্দ্র করে বুধবার সদনের ভিতরে ঘটে যাওয়া অপ্রীতিকর ঘটনা এবং বিরোধী দলনেতা আবদুল মান্নানকে সাসপেন্ড করার নজিরবিহীন সিদ্ধান্তের প্রতিবাদে এবার প্রধান দুই বিরোধী শিবির কংগ্রেস ও বামফ্রন্ট বাজেট বয়কট করছে। পরিষদীয় রাজনীতির ক্ষেত্রে এটাও বিরল নজির। শাসকপক্ষের গাত্রদাহ বাড়াতে বিরোধী বিধায়করা যৌথভাবে একই সময়ে বিধানসভা চত্বরে পালটা ‘নকল বাজেট’ পেশ করে তাঁদের প্রতিবাদ জানাবেন। সব মিলিয়ে এই ধরনের রাজনৈতিক উত্তাপের পরিবেশে এর আগে কখনও কোনও রাজ্য বাজেট পেশ হওয়ার নজির প্রায় নেই বলেই সংশ্লিষ্ট সকলে বলছেন।

আকাঙ্ক্ষার ৭০ হাজারের গয়নাও বিক্রি করে উদয়ন

উদয়ন শুধু আকাঙ্ক্ষার টাকাই হাতায়নি, প্রেমিকার প্রায় ৭০ হাজার টাকার গয়নাও সে বিক্রি করে দিয়েছিল। পুলিশের জেরায় উদয়ন দাস একথা স্বীকার করেছে। যদিও বৃহস্পতিবার পর্যন্ত আকাঙ্ক্ষা শর্মা খুনের প্রকৃত কারণ সম্পর্কে ধোঁয়াশা রয়েই গিয়েছে। বাঁকুড়ার পুলিশ সুপার সুখেন্দু হীরা বলেন, কী কারণে উদয়ন আকাঙ্ক্ষাকে খুন করেছে, তা এখনও আমাদের বলেনি। প্রতিদিনই জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। আশা করছি, পুলিশ হেপাজতের মেয়াদ সম্পূর্ণ হওয়ার আগেই সব কিছু পরিষ্কার হয়ে যাবে। বুধবার রাতে পুলিশ সুপারের অফিসে বিকাল থেকে রাত ১০টা পর্যন্ত উদয়নকে রাখা হয়। ওই সময় জেরার পাশাপাশি উদয়নের পাসপোর্ট ও আকাঙ্ক্ষার সেভিংস অ্যাকাউন্টের পাসবই পরীক্ষা করে দেখা হয়। ওই রাতে পুলিশের হাতে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য উঠে আসে। আকাঙ্ক্ষার অ্যাকাউন্ট থেকে গত ১২ জুলাই ভোপাল থেকে হাওড়া আসার জন্য ট্রেনের টিকিট কাটা হয়েছে বলে তার পাসবই খতিয়ে দেখে পুলিশ জানতে পারে। পুলিশের অনুমান, উদয়নের আসল রূপ জানতে পেরে আকাঙ্ক্ষা বাড়ি ফিরে আসার সিদ্ধান্ত নেন।

ei samay

আজ রাজ্য বাজেটে কর কি লঘু করবেন অমিত, প্রশ্ন সেটাই

গত জুন বিধানসভায় বাজেট পেশ করতে গিয়ে অমিত মিত্র রাজ্যের প্রত্যন্ত এলাকায় আধুনিক শিক্ষার প্রসারে ভার্চুয়াল ক্লাসরুমের কথা শুনিয়েছিলেন ৷ এর সুবিধা পাওয়ার কথা জেলার মাধ্যমিক উচ্চমাধ্যমিক এবং সরকারি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছআত্র ছাত্রীরা ৷

বয়কটেও তাপ নেই শাসকদলের

সরকার সরকারের মতো ৷ বিরোধীরাও তাদের অবস্থানেই অনড় ৷ বিধানসভায় হুলস্থুলের পরদিন অধ্যক্ষ ও পরিষদীয় মন্ত্রী বিরোধী দলনেতাকে হাসপাতালে দেখতে গিয়ে সৌজন্য দেখিয়েছেন ৷ কিন্তু আজ শুক্রবার রাজ্য বাজেট পেশের দিন সভাকক্ষে বাম কংগ্রেসের উপস্থিতি সুনিশ্চিত করার কোনও আনুষ্ঠানিক পদক্ষেপ সরকারপক্ষ করেনি ৷

বিল পাশ করতে গিয়ে তোপ পার্থর

বিতর্কিত উচ্চশিক্ষা বিল শুক্রবার বিনা বাধায় পাশ হয়ে গেল বিধানসভায় ৷ যদিও বিরোধীশূন্য অধিবেশন কক্ষে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বেশ চড়া সুরেই কলেজ ও বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে তোপ দেগেছেন ৷

মাসুদ আজহারকে নিষিদ্ধ ঘোষণায় চিনের আপত্তিতে পাল্টা চাল দিল্লির

জউশ-ই-মহম্মদ নেতা মাসুদ আজহারের বিরুদ্ধে রাষ্ট্রসঙ্ঘের নিষেধাজ্ঞায় চিনের বাধা রুখতে কৃটনৈতিক চাল দিল ভারত ৷ বৃহস্পতিবার নয়াদিল্লির চিনা দূতাবাসে পাঠানো হল প্রতিবাদপত্র ৷

RELATED STORIES

RECOMMENDED STORIES