আফগানিস্তানে বোমা বর্ষণের ভিডিও প্রকাশ করল আমেরিকা

Apr 15, 2017 11:01 AM IST | Updated on: Apr 15, 2017 11:01 AM IST

#ওয়াশিংটন: পাক-আফগান সীমান্তের নানগরহরের অচিন জেলায় হামলা চালায় মার্কিন সেনা। একটি সুড়ঙ্গের মধ্যে ঘাঁটি গেড়ে থাকা ইসলামিক স্টেটের খোরাসান গোষ্ঠীর জঙ্গিদের লক্ষ্য করে একুশ হাজার ছো'শো পাউন্ড ওজনের জিবিইউ ফর্টি-থ্রি বোমাটি ফেলা হয়। যার পোশাকি নাম মাদার অফ অল বম্বস। হামলার পর, সেনা বাহিনীকে শুভেচ্ছা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

শুক্রবার ISIS জঙ্গি ঘাঁটিতে বোমা বর্ষণের ভিডিও প্রকাশ করল আমেরিকা ৷  ননগরহরের অচিন জেলার পাহাড়ি এলাকায় বাঙ্কার তৈরির করে ঘাঁটি গেড়েছিল ইসলামিক স্টেটের জঙ্গিরা। আকরম থেকে বারুচ পর্যন্ত ভূগর্ভস্থ বাঙ্কার তৈরি করেছিল ইসলামিক স্টেট। সেখানেই বৃহস্পতিবার স্থানীয় সময় রাত সাতটা নাগাদ হামলা চালায় মার্কিন সেনা।  চরম গোপণীতায় এমসি ওয়ান-থ্রি-জিরো বিমানে করে এমওএবি বোমাটি ফেলা হয়। পাহাড়ি এলাকায় বোমা পড়ার সঙ্গে সঙ্গে গোটা এলাকা ধোঁয়ায় ঢাকা পড়ে যায় ৷ অনেকটা ভূমিকম্পের মতো চারিদিক নড়ে উঠে ৷ আফগান প্রতিরক্ষামন্ত্রকের তরফে জানানো হয়, হামলায় মোট ৩৬ জন জঙ্গি মারা গিয়েছে। অন্যদিকে অবশ্য জঙ্গি সংগঠন আইএসআইএস দাবি করেছে যে এই হামলায় তাদের কোনও ক্ষতিই হয়নি ৷

আফগানিস্তানে বোমা বর্ষণের ভিডিও প্রকাশ করল আমেরিকা

আফগানিস্তানের নানগরহার প্রদেশে পাহাড়ি গুহায় যে আইএস ঘাঁটি রয়েছে, সেই ঘাঁটি ধুলিসাৎ করতেই এই হামলা বলে দাবি পেন্টাগনের। পাক-আফগান সীমান্তে এই শহরের জনসংখ্যা প্রায় দেড় লক্ষ। হামলায় সাধারণ মানুষের ক্ষয়-ক্ষতি যাতে কম হয়, সেবিষয়ে লক্ষ্য রাখা হয়েছিল বলে দাবি পেন্টাগনের মুখপাত্রের।

আফগানিস্তানে হামলার পরই, উত্তর কোরিয়াকেও সতর্ক করেছেন ট্রাম্প।

আফগানিস্তানে আইএস-এর অস্তিত্ব শেষ না হওয়া পর্যন্ত হামলা চলবে বলে জানিয়েছে আমেরিকা।

RELATED STORIES

RECOMMENDED STORIES