ইশ..কী অবস্থা, পায়ের দিকে একটু তাকিয়ে দেখুন !

Akash Misra | News18 Bangla
Updated:Jun 26, 2017 07:24 PM IST
ইশ..কী অবস্থা, পায়ের দিকে একটু তাকিয়ে দেখুন !
Photo : AFP
Akash Misra | News18 Bangla
Updated:Jun 26, 2017 07:24 PM IST

#কলকাতা: জোর বৃষ্টি ৷ আর অফিস থেকে বাড়ি ফিরতে গিয়ে ভিজে কাক ৷ এই সময় সবচেয়ে বেশি ক্ষতি হয় আপনার পায়ের৷ তাই এই সময়টা পায়ের দিকে একটু বিশেষ নজর না দিলেই একেবারে যাচ্ছে তাই অবস্থা ৷ তাই বর্ষাকালে পায়ের দিকে একটু বেশি নজর দিন ৷ কী করবেন?

সারাদিন বৃষ্টির সাথে দৌড়ঝাঁপ করে বাড়ি ফিরেছেন তো? এবার একটি পাত্রে হালকা গরম জল নিয়ে তাতে অল্প পরিমাণে স্যাভলন বা ডেটল মিশিয়ে দিন। ৫-৭ মিনিট পা ডুবিয়ে রেখে তুলে ফেলুন। হালকা হাতে পা ঘষে দিয়ে পরিষ্কার করে নিন। তারপর কোন অ্যানটিব্যাকটেরিয়াল সাবান দিয়ে পা ধুয়ে ভালোভাবে মুছে ফেলুন। বর্ষায় পায়ের নখ যত ছোট রাখা যায় ততই ভালো, নয়তো নখের নিচের জমে থাকা ময়লা প্রচুর ভোগান্তি কারন হয়ে দাঁড়াতে পারে।

এসময় প্রতিদিন স্নানের সময় পা ঘষে পরিষ্কার করা উচিত। যদি হাতে সময় থাকে তবে ১০ মিনিটের জন্য শাওয়ার জেল অথবা শ্যাম্পু গোলা জলে পা ভিজিয়ে রেখে, ভালোভাবে পরিষ্কার করে নেবেন।

প্রথমেই নিমপাতা দিয়ে জল ফুটিয়ে নিন। তারপরে এতে পাতিলেবুর রস, অল্প লবন ও শ্যাম্পু মিশিয়ে পা ডুবিয়ে রাখুন ১৫ মিনিট। এরপরে পিউমিস স্টোনের সাহায্যে গোড়ালি এবং পায়ের তলা ভালোভাবে পরিষ্কার করুন। পা শুকনো করে মুছে ভালো কোন ক্রিম পুরো পায়ে লাগিয়ে নিন।

মুখে যদি মাস্ক লাগাতে পারেন, তবে পায়ে কেন নয়? ২ টেবিল চামচ মুলতানি মাটির সাথে, হলুদ বাটা, নিম পাতা বাটা মিশিয়ে পায়ে লাগিয়ে রাখুন ২০ মিনিট । তারপরে হালকা গরম জলে ঘষে ঘষে পা ধুয়ে নিন। পা ভালো করে মুছে লাগিয়ে নিন হালকা একটু অলিভ অয়েল। এরপরে ঘুমিয়ে পড়ুন। সকালে উঠে দেখবেন নরম মসৃণ পা।

ক্যাস্টর অয়েল, অলিভ অয়েল এবং নারকেল তেল সমপরিমাণে মিশিয়ে নিয়ে এর সাথে মেশান ২ চা চামচ চিনি ও লেবুর রস। পায়ের শক্ত চামড়ায় ঘষতে থাকুন যতক্ষন না তেল ত্বকে শুষে নিচ্ছে।

পায়ে গন্ধ হলে, নিয়মিত পেডিকিউর রুটিন মেনে চলুন। পা পরিষ্কার করে মুছে নিয়ে ময়েশ্চারাইজার লাগান হালকা করে। এরপরে একটু খানি ট্যালকম পাওডার লাগিয়ে নিন। সব সময় বন্ধ জুতো না পরে খোলা জুতো বা স্যান্ডেল পড়ুন। অফিসে যদি জুতো পরতেই হয় তাহলে সুতির মোজা পড়ুন। আর মাঝে মাঝে জুতো খুলে রাখুন, বাতাস চলাচলের জন্য।

First published: 07:24:28 PM Jun 26, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर