গরমে এই ৮টি খাবার আপনাকে খেতেই হবে !

Apr 18, 2017 06:42 PM IST | Updated on: Apr 18, 2017 06:42 PM IST

#কলকাতা: বৃষ্টির দেখা নেই ৷ গরম বাড়ছে রোজ রোজ ৷ সঙ্গে টুকটাক শরীর খারাপ তো লেগেই আছে ৷ তাই চিকিৎসকরা বলছেন, এই গরমে সুস্থ থাকতে হলে খাদ্যতালিকায় কিছু খাবার থাকা মাস্ট ৷

ডাবের জল: এতে রয়েছে প্রাকৃতিক ইলেকট্রোলাইটস, যা শরীরে জলের মাত্রা ঠিক রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। সেই সঙ্গে এনার্জি বাড়াতেও সাহায্য করে। তাই গরমে স্বস্তি পেতে নিয়মিত ডাবের জল পান করুন।

গরমে এই ৮টি খাবার আপনাকে খেতেই হবে !

শসা: জল এবং ফাইবার থাকার কারণে গরমকে হারাতে সহায়ক শসা। এটি খেলে শরীর ঠান্ডা তো হয়ই, সেই সঙ্গে ক্লান্তিও দূর হয়।

দই: গরমকালে খুবই উপকারী টক দই। কারণ এতে এমন কিছু উপাদান থাকে, যা শরীরকে স্বাচ্ছন্দ্যে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

পুদিনা পাতা: শরীর ঠান্ডা রাখতে পুদিনা পাতা কার্যকরী। খাবারের সঙ্গে পুদিনা পাতা খেলে শরীর ভালো থাকে।

লেবু-পানি: তৃষ্ণা মেটাতে কোল্ড ড্রিংক না খেয়ে, লেবুর জল পান শুরু করুন। গরমের সময় শরীরকে সতেজ রাখতে এটি খুবই সহায়ক।

সবুজ শাকসবজি: এই ধরনের খাবারে ফাইবার এবং জল মাত্রা খুব বেশি পরিমাণে থাকে। তাই প্রত্যেকবার খাবারের সঙ্গে অল্প করে সবজি খেলে শরীরে জল মাত্রা কমে যাওয়ার আশংকা কমে। সেই সঙ্গে শরীরও চাঙ্গা হয়ে ওঠে।

তরমুজ: তরমুজ জলজ ফল। তাই গরমে অবশ্যই খেতে হবে তরমুজ। গরমের সময় মাত্রাতিরিক্ত ঘাম হওয়ায় শরীর থেকে জল বেরিয়ে যায়। ফলে ডিহাইড্রেশনের আশংকা বাড়ে। তরমুজ এই জলের ঘাটতি দূর করে।

হালকা খাবার খান: গরমকালে খাবার হজম হতে সমস্যা হয়। তাই এই সময় হালকা খাবার খাওয়াই ভালো। বেশি ঝাল-মশলা দেওয়া খাবার এড়িয়ে চলুন। শরীর ঠিক রাখতে ফাইবার সমৃদ্ধ খাবার বেশি করে খেতে হবে।

RELATED STORIES

RECOMMENDED STORIES