মহরমের দিনও বিসর্জন, নির্দেশ কলকাতা হাইকোর্টের

Elina Datta | News18 Bangla
Updated:Sep 21, 2017 07:29 PM IST
মহরমের দিনও বিসর্জন, নির্দেশ কলকাতা হাইকোর্টের
Durga-Puja Photo - reuters
Elina Datta | News18 Bangla
Updated:Sep 21, 2017 07:29 PM IST

 #কলকাতা: মহরমের দিনও দুর্গাপুজোর বিসর্জন হবে। তবে থাকছে কিছু বিধিনিষেধ। আইন-শৃঙ্খলা রক্ষায় তাজিয়া ও বিসর্জনের আলাদা রুট করতে হবে। রাত বারোটার মধ্যে পৌঁছতে হবে  ঘাটে।  বিসর্জন মামলায় অন্তর্বর্তী নির্দেশ দিল কলকতা হাইকোর্ট।  তিন সপ্তাহের মধ্যে হলফনামা দিতে হবে রাজ্যেকে। পাঁচ সপ্তাহ পর ফের মামলার শুনানি।

সব দিনই প্রতিমা বিসর্জন করা যাবে বলে জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট ৷ রাজ্যের বিজ্ঞপ্তিকে খারিজ না করে মহরমের দিনও বিসর্জনের অন্তর্বর্তী নির্দেশ দিল ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির বেঞ্চ ৷ সেক্ষেত্রে বিসর্জনের দিন আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণের জন্য ভাসান শোভাযাত্রা ও মহরমের শোভাযাত্রার জন্য সেদিন পুলিশকে আলাদা রুট করার নির্দেশ জারি করেছে কোর্ট ৷ রাত ১২টার মধ্যে ঘাটে পৌঁছতে হবে পুজো উদ্যোক্তাদের ৷ গন্ডগোলের আশঙ্কা থাকলে পর্যাপ্ত ব্যবস্থা নিতে নির্দেশ পুলিশকে ৷

আদালতের নির্দেশ ----

-- মহরমের দিনও দুর্গাপুজোর বিসর্জন

-- আইন-শৃঙ্খলা রক্ষায় তাজিয়া ও বিসর্জনের আলাদা রুট

-- রাত ১২ টার মধ্যে প্রতিমা ঘাটে পৌঁছতে হবে

-- পর্যাপ্ত পুলিশি ব্যবস্থার নির্দেশ

-- ৩ সপ্তাহের মধ্যে হলফনামা জমার নির্দেশ

-- ৫ সপ্তাহ পর ফের মামলার শুনানি

রাজ্যের হলফনামার পাল্টা হলফনামা আকারে মামলাকারীদেরও তাদের বক্তব্য জানাতে হবে।

১৪ সেপ্টেম্বর বিসর্জন নিয়ে রাজ্যের জারি করা বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্টে জনস্বার্থ মামলা হয়। এদিন আদালতের অন্তর্বর্তী নির্দেশের ওপর স্থগিতাদেশ চায় রাজ্যের অ্যাডভোকেট জেনারেল। স্থগিতাদেশের আবেদন খারিজ করে দেয় আদালত। আদালতের এই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে রাজ্য সরকার সুপ্রিম কোর্টে যায় কিনা সেটাই দেখার।

আজ শুনানির শুরুতেই রাজ্যের বিজ্ঞপ্তি নিয়ে প্রশ্ন তোলে হাইকোর্ট। প্রধান বিচারপতি প্রশ্ন, কোনও লোক বা বিক্ষোভ নেই। তার আগেই কি গুলি চালানো ঠিক? রাজ্যের বিজ্ঞপ্তি ভিত্তিহীন বলে মন্তব্য ডিভিশন বেঞ্চের। কীসের ভিত্তিতে বিজ্ঞপ্তি? প্রশ্ন করেন বিচারপতিরা। এরপর ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির সঙ্গে বাদানুবাদে জড়ান রাজ্যের এডভোকেট জেনারেল। রাজ্য চারদিন বিসর্জন করতে দিচ্ছে। রাজ্য শুধু পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পারে। পাল্টা মন্তব্য এজির।

First published: 02:54:37 PM Sep 21, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर