বৃষ্টির পূর্বাভাসে আতঙ্ক, ফের বাড়তে পারে ডেঙ্গির প্রকোপ

Elina Datta | News18 Bangla
Updated:Nov 14, 2017 11:13 AM IST
বৃষ্টির পূর্বাভাসে আতঙ্ক, ফের বাড়তে পারে ডেঙ্গির প্রকোপ
dengue Larvae
Elina Datta | News18 Bangla
Updated:Nov 14, 2017 11:13 AM IST

#কলকাতা: আবহাওয়া দফতরের বৃষ্টির পূর্বাভাসে বাড়ছে ডেঙ্গির আশঙ্কা। বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে চলতি সপ্তাহের মাঝামাঝি থেকে ফের শুরু হতে পারে বৃষ্টি। আর তাতেই নতুন করে ডেঙ্গির আতঙ্ক তৈরি হয়েছে। তাপমাত্রা নামায়, ডেঙ্গি ও জ্বরে আক্রান্তের সংখ্যা কিছুটা কমেছে।

বৃষ্টির জমা জলেই মশার উপনিবেশ। আর সেখান থেকেই ছড়াচ্ছে ডেঙ্গির মতো রোগ। বঙ্গোপসাগরে নতুন করে সৃষ্টি হয়েছে নিম্নচাপ। তাতে চলতি সপ্তাহের মাঝামাঝি ফের ভাসতে পারে রাজ্য। এমনটাই পূর্বাভাস আবহাওয়া দফতরের। এতেই সিঁদুরে মেঘ দেখছেন বিশেষজ্ঞরা। জল জমলে ফের বাড়বে ডেঙ্গির প্রকোপ। সেই শঙ্কার কথাই শোনাচ্ছেন চিকিৎসকরা।

এক বছর পর্যন্ত জীবিত থাকে ডেঙ্গির বাহক ইডিস ইজিপ্টাই মশার লার্ভা। তাতে বিপদ আরও বড় হতে পারে বলে ইঙ্গিত দিচ্ছেন চিকিৎসকরা।

সোমবারও ডেঙ্গি ও জ্বরে মৃত্যু হয়েছে। গত কয়েকদিন ধরে জ্বরে ভুগছিলেন দেগঙ্গার বাসিন্দা সাইনুর বিবি। সোমবার, আর জি করে মৃত্যু হয় তাঁর। কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালে মৃত্যু হয় কৈখালির নারায়ণপুরের যুবক সুমন দে-র।

নভেম্বরে তাপমাত্রা কিছুটা নেমেছে। তাতে ডেঙ্গির তীব্রতায় কিছুটা লাগাম পরানো গিয়েছে। বৃষ্টির পূর্বাভাস নতুন করে আশঙ্কা তৈরি করল।

First published: 11:13:57 AM Nov 14, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर