‘লেনদেনে স্বচ্ছতা এনেছে নোটবন্দি’, বর্ষপূর্তিতে নোটবন্দি-জিএসটির পক্ষে সওয়াল অর্থমন্ত্রীর

Elina Datta | News18 Bangla
Updated:Nov 07, 2017 08:02 PM IST
‘লেনদেনে স্বচ্ছতা এনেছে নোটবন্দি’, বর্ষপূর্তিতে নোটবন্দি-জিএসটির পক্ষে সওয়াল অর্থমন্ত্রীর
Arun Jaitley
Elina Datta | News18 Bangla
Updated:Nov 07, 2017 08:02 PM IST

 #নয়াদিল্লি: ফের নোট বাতিলের পক্ষে সওয়াল অরুণ জেটলির। নোটবন্দি ও জিএসটি নিয়ে মনমোহন সিংয়ের তোলা প্রশ্নের জবাবে পরিবারতন্ত্র নিয়ে খোঁচা দিলেন কংগ্রেসকে। তুলে ধরলেন ইউপিএ জমানার দুর্নীতির প্রসঙ্গ। নোট বাতিল ও জিএসটি নিয়ে নতুন কোনও যুক্তি ওঠে এল না মোদি সরকারের অর্থমন্ত্রীর বক্তব্যে।

নোট বাতিল ও জিএসটি নিয়ে মোদি সরকারকে তোপ প্রাক্তন প্রধানমন্ত্রীর। পালটা যুক্তি সাজালেন অরুণ জেটলিও। তুলে ধরলেন একাধিক তথ্য। কিন্তু প্রাক্তন প্রধানমন্ত্রী তথা অর্থনীতিবিদ মনমোহন সিংয়ের তোলা প্রশ্নের কোনও নির্দিষ্ট উত্তর ছিল না মোদি সরকারের অর্থমন্ত্রীর বক্তব্যে। গত এক বছরে মোদি ও তাঁর মন্ত্রিসভার সদস্যদের বক্তব্যই আরও একবার শোনা গেল অরুণ জেটলির গলায়।

তিনি বলেন,

‘অর্থনীতিতে নোট বাতিল বড় পদক্ষেপ ৷ অতিরিক্ত নগদে লেনেদেনের প্রভাব অর্থনীতিতে ৷ দেশের আর্থিক ব্যবস্থায় বদল জরুরি ছিল ৷ ভবিষ্যতের জন্যই এই বদল প্রয়োজন ছিল ৷ নগদ লেনদেনে কর ফাঁকি বাড়ছিল ৷ অতিরিক্ত নগদ লেনদেনের ব্যবহার হচ্ছিল ৷ করদাতাদের উপর চাপ বাড়ছিল ৷ নোট বাতিলের সুফল আসবেই ৷ নগদের ব্যবহার কমলে দুর্নীতির সম্ভাবনা কমে ৷ দুর্নীতি রুখতেই এই পদক্ষেপ নেয় কেন্দ্র ৷’

রাজনৈতিক ফায়দা লুঠতেই নোট বাতিল। মনমোহন সিংয়ের এই বক্তব্যের সমালোচনা করেন মোদি সরকারের অর্থমন্ত্রী। পাল্টা তুলে ধরেন ইউপিএ জমানার দুর্নীতির প্রসঙ্গ।

মনমোহনের তোলা প্রশ্নের কোনও যুক্তিগ্রাহ্য উত্তর না দিয়ে, পরিবারতন্ত্র নিয়ে কংগ্রেসকে বিঁধেছেন জেটলি। তিনি বলেন, ‘

ইউপিএ আমলে একাধিক দুর্নীতি হয়েছে ৷ টুজি, কমনওয়েলথ গেমসে দুর্নীতি ৷ কয়লা কেলেঙ্কারিও ইউপিএ আমলেই ৷ ১০ বছর নীতিহীনতায় ভুগেছে আগের সরকার ৷ নীতিহীনতা থেকে দেশকে মুক্ত করেছে এনডিএ সরকার ৷ পরিবারসেবাই কংগ্রেসের উদ্দেশ্য ছিল ৷ এনডিএ-র উদ্দেশ্য দেশসেবা ৷’

মনমোহনের পাল্টা জেটলি। নোট বাতিলের বর্ষপূর্তির আগে কংগ্রেসের পাল্টা চাল বিজেপির। রাজনৈতিক মহলের মতে, মনমোহনের তোলা প্রশ্নের জবাব দিতে গিয়ে কার্যত দুর্বল যুক্তিই তুলে ধরলেন মোদি সরকারের সেকেন্ড ইন-কমান্ড। বুধবার বিরোধীরা যখন কালা দিবস পালন করবে, তখন পথে নামবে বিজেপিও। বুধবার কালো টাকা বিরোধী দিবস পালন করবে বিজেপি।

First published: 07:59:51 PM Nov 07, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर