বয়স নয়, দোষ দেখে অপরাধ বিচার হোক

May 05, 2017 08:14 PM IST | Updated on: May 05, 2017 08:14 PM IST

#নয়াদিল্লি: অপরাধীর বিচার করা উচিত তার দোষ দেখে, বয়স দেখে নয়। কেন বয়সের জন‍্য ছাড় পেয়ে যাবে কোনও অপরাধী। প্রশ্ন তুলে দিলেন নির্ভয়ার বাবা-মা। নির্ভয়ার ঘটনার পরই আইন বদল হয়েছে। অপরাধ বিচারে সাবালকত্বের বয়স ১৮ থেকে কমিয়ে ১৬ করা হয়েছে। কিন্তু, তার পরেও এই প্রশ্ন নতুন বিতর্কের জন্ম দিল।

দাবি ছিল একটাই, মেয়ের ধর্ষণকারীদের চরম সাজা। নিম্ন আদালতের রায়ে সুপ্রিম কোর্টের স্থগিতাদেশের পর নতুন করে শুরু হয়েছিল তাঁদের লড়াই। শীর্ষ আদালতের রায়ে অবশেষে কিছুটা স্বস্তি।

বয়স নয়,  দোষ দেখে অপরাধ বিচার হোক

২০১২ সালের ঘটনা বদলে দিয়েছে অনেক কিছু। বিক্ষোভ- প্রতিবাদ, রাজনৈতিক চাপানউতোরের জের, বদল করা হয় জুভেনাইল আইনের ধারাও। তাও ছাড়া পেয়ে যায় এক অপরাধী। এদিন রায় ঘোষণার পর সেই বিতর্ক ফের উষ্কে দিলেন নি‍র্ভয়ার মা।

নেতাদের মানসিকতার বদলই একমাত্র বদলাতে পারে পরিস্থিতি। মত বাবা বদ্রি সিংয়ের  ৷ নির্ভয়ার বাবা বদ্রী সিং এদিন সাংবাদিক সম্মেলনে এসে বলেন, ‘ধর্ষক নাবালক হতে পারে না ৷ দেশের নেতাদের মানসিকতার পরিবর্তন হোক ৷ যতক্ষণ না ফাঁসি হচ্ছে শান্তি পাব না ৷’

নির্ভয়ার ঘটনার পর অপরাধ বিচারে সাবালকত্বের বয়স ১৮ থেকে কমিয়ে ১৬ করা হয়। কিন্তু, তাতেও ছাড়া পায়ে যায় এক অপরাধী। ফলে নির্ভয়ার মায়ের দাবি ও বাবার বক্তব‍্যে ফের আইন বদলের বিতর্ক সামনে এল।

RELATED STORIES

RECOMMENDED STORIES