তসলিমা নাসরিনের ভারতীয় ভিসা বাড়ল আরও এক বছর

Jun 20, 2017 02:22 PM IST | Updated on: Jun 20, 2017 02:22 PM IST

#নয়াদিল্লি: তসলিমা নাসরিনের ভিসার মেয়াদ আরও এক বছর বাড়ানোর সিদ্ধান্ত নিল ভারতের কেন্দ্রীয় সরকার। পিটিআই সূত্রে পাওয়া খবর অনুযায়ী, মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের তরফ থেকে তসলিমা নাসরিনের ভিসার মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভারত সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন তসলিমা নাসরিন। যদিও তার ভিসার মেয়াদ আরো এক বছর বাড়ানো হবে বলে তিনি আশা করেছিলেন। এর আগে ২০১৫ সালে তাঁর ভিসার মেয়াদ চলতি বছরের আগস্ট পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিলো কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

২০০৪ সাল থেকেই ভারতে থাকার জন্য তসলিমাকে ‘লং টার্ম এন্ট্রি ভিসা’ দেয়া হয়। ২০১৫ সালে রাজনাথ সিংয়ের সঙ্গে দেখা করে তার ভিসার মেয়াদ বাড়ানোর অনুরোধ করেন তসলিমা। তাকে আশ্বস্ত করেন রাজনাথ সিং। এরপরই তার ভিসার মেয়াদ এক বছর করা হয়েছিল ২০১৫ সালে। ফের নতুন করে আরও এক বছর বাড়ানো হল তাসলিমা নাসরিনের ভারতীয় ভিসা ৷

তসলিমা নাসরিনের ভারতীয় ভিসা বাড়ল আরও এক বছর

‘লজ্জা’ উপন্যাস প্রকাশ পাওয়ার পর আলোচিত লেখিকা তসলিমা নাসরিনকে বাংলাদেশ ছাড়তে হয়েছিল ১৯৯৪ সালের মাঝামাঝি। তারপর সুইডেন-আমেরিকা-ফ্রান্স-কলকাতা নানা দেশ, নানা শহর ঘুরে প্রায় বছর চারেক হল দিল্লিই তার ঠিকানা। ভারতের মাটিতে স্থায়ীভাবে থাকার ইচ্ছে প্রকাশ করেছেন বহুবার। বিশেষ করে কলকাতায় থাকতে চেয়েছিলেন তিনি। কিন্তু ২০০৭ সালে এক বিক্ষোভের মুখে পড়ে কলকাতা ছাড়তে হয় তাকে। সুইডেনে তার নাগরিকত্ব রয়েছে।

RELATED STORIES

RECOMMENDED STORIES