ডায়াবেটিস রোগীদের ত্বকের সমস্যা মিটবে কীভাবে ?

Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Dec 06, 2017 02:24 PM IST
ডায়াবেটিস রোগীদের ত্বকের সমস্যা মিটবে কীভাবে ?
Representational Image
Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Dec 06, 2017 02:24 PM IST

#কলকাতা:  ডায়াবেটিসজনিত জটিলতায় শরীরের যেকোনও অঙ্গপ্রত্যঙ্গ আক্রান্ত হতে পারে, ত্বকও এর ব্যতিক্রম নয়। ডায়াবেটিস থাকলে ত্বকের সুস্থতা রক্ষায় বাড়তি সতর্কতা দরকার। ডায়াবেটিস বিশ্বজুড়েই এখন ভয়ঙ্কর আকার ধারণ করেছে ৷ রোগীদের ত্বকেও অনেক সমস্যা দেখা দিচ্ছে ৷

ডায়াবেটিসের ফলে  চোখের পাতা বা দেহের যে কোনও জায়গায় ফোড়া, ফুসকুড়ি দেখা দিতে পারে ৷ দেহের যে কোনও ভাঁজ ও কুঁচকিতে ছত্রাকের আক্রমণ হয়ে ত্বকে মারাত্মক চুলকানি হওয়ার সম্ভাবনা রয়েছে। রক্তে উচ্চমাত্রায় সুগার ত্বক জলশূন্য করে ফেলে। এতে ডায়াবেটিস রোগীর ত্বক শুষ্ক, ফেটে যায় ও চুলকানির সৃষ্টি হয়। গলার পিছনে ও কুঁচকিতে এ ধরনের কালো এবং খসখসে আবরণ হয়। এটি ‘অ্যাকানথোসিস নেগ্রিকানস’ নামে পরিচিত। পায়ের সামনের ত্বকে গোলাকৃতি কালো ছোপ দাগ থাকে। কারোর আবার ইনসুলিন দেওয়ার স্থানে ত্বক মোটা, উঁচু বা পাতলা হয়ে যায়। ইনসুলিন অ্যালার্জিও হতে পারে।

কলকাতার CMRI হাসপাতালের Consultant Dermatologist ডা. সঞ্জয় আগরওয়াল বলেন,

ডায়াবেটিস রোগীদের নিজেদের ত্বকের যত্ন নেওয়ার অত্যন্ত প্রয়োজন রয়েছে ৷ নাহলে চিকিৎসায় আরও অসুবিধা হয় ৷ ত্বক কীভাবে ভাল রাখতে হবে, সেসম্পর্কে ডাক্তার, বিউটিশিয়ান বা সরকারের পক্ষ থেকেও আরও সচেতনতা বাড়ানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার প্রয়োজন রয়েছে ৷ ত্বকের রোগ থেকে বাঁচতে ভাল করে স্নান করার পাশাপাশি নিজের ত্বকের যত্ন নিন ৷ নিজের জামা বা তোয়ালে অন্যের সঙ্গে শেয়ার করবেন না ৷ বাইরে বেরোলে রোদের তাপ থেকে বাঁচতে ছাতা বা স্কার্ফ অবশ্যই ব্যবহার করুন ৷ ডায়েটের দিকে নজর দেওয়ারও প্রয়োজন রয়েছে ৷ শাক-সবজি এবং প্রোটিনজাত খাবার ঠিকঠাক পরিমাণে খান ৷ ত্বকের সমস্যায় কোনও ওষুধ খাওয়ার আগে ডাক্তারের পরামর্শ নিন ৷ অতিরিক্ত কোনও ওষুধ খাবেন না ৷ ত্বকে লাগানোর জন্য বাজারের প্রডাক্টগুলির সীমিত ব্যবহার করুন ৷ ত্বক সবসময় পরিষ্কার রাখুন এবং আপনার ত্বক ঠিকমতো যাতে ময়েশ্চারাইজড থাকে সেদিকেও নজর রাখবেন ৷

ডায়াবেটিসে ত্বকের যত্ন কীভাবে নেবেন ?

১. ত্বকে কাটা-ছেঁড়া, ফুসকুড়ি বা ঘা ইত্যাদি লক্ষ করলেই দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

২. কেটে গেলে বা আঘাত পেলে দ্রুত সাবান-জল দিয়ে ধুয়ে ফেলুন এবং অ্যালকোহল বা আয়োডিনযুক্ত কিছু না লাগিয়ে বরং অ্যান্টিবায়োটিক ক্রিম ব্যবহার করুন।

৩. বছরে অন্তত দুবার চিকিৎসকের কাছে পা পরীক্ষা করিয়ে নিন। ডায়াবেটিক রোগীদের উপযোগী মোজা-জুতা-স্যান্ডেল ব্যবহার করুন, প্রতিদিন পায়ের যত্ন নিন।

৪. নিজে ফুসকুড়ি বা ফোড়া ফাটানোর চেষ্টা করবেন না।

. ত্বক ভেজা বা আর্দ্র রাখবেন না।

. ত্বক ধোয়ার জন্য অতিরিক্ত গরম জল ব্যবহার করবেন না। মৃদু ক্ষারযুক্ত সাবান ব্যবহার করুন এবং ময়েশ্চারাইজার লোশন ব্যবহার করুন। আঙুলের ফাঁকে লোশন ব্যবহার করবেন না।

৭. প্রচুর জল খান ৷ অ্যালকোহল এবং ক্যাফেইনযুক্ত পানীয় এড়িয়ে চলুন ৷

First published: 02:24:17 PM Dec 06, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर