কড়া নিরাপত্তায় সবংয়ে চলছে উপনির্বাচন

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Dec 21, 2017 09:16 AM IST
কড়া নিরাপত্তায় সবংয়ে চলছে উপনির্বাচন
Representational Image
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Dec 21, 2017 09:16 AM IST

#সবং: আজ সবংয়ে উপনির্বাচন। অথচ প্রার্থী হিসাবেই নেই মানস ভুঁইয়া। এমন ছবি বহুদিন দেখেনি সবং। তেমনই অভূতপূর্ব পঞ্চমুখী লড়াইও। কংগ্রেস ছেড়ে এখন তৃণমূলে মানস ভুঁইয়া।মানসের বদলে এবার প্রার্থী তাঁর স্ত্রী। তৃণমূল প্রার্থীর সঙ্গেই লড়াই কংগ্রেস, বাম, বিজেপি,এসইউসিআইয়ের। চুলচেরা হিসাবে বদলে যেতে পারে ভোটের অঙ্ক।

বহুদিন পর অন্যরকম এক ভোটের মুখে সবং। এই ভোটে প্রার্থী হিসাবে নেই মানস ভুঁইয়া। মানস রাজ্যসভায় গেলেও ভুঁইয়া পরিবারের বাইরে বেরনোর ঝুঁকি নেয়নি শাসকদল। তৃণমূল প্রার্থী করেছে মানসের স্ত্রীকে। কংগ্রেস, বাম, বিজেপি,এসইউসিআইয়ে - মূলত এই চার প্রতিদ্বন্দ্বীর

সঙ্গেই লড়াই গীতা ভুঁইয়ার। গত কয়েকটি ভোটের ফলে দিকে তাকালেই মালুম হবে কতটা কঠিন হতে চলেছে লড়াই।

এদিন সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। ৩০৬টি বুথে ভোটগ্রহণ করা হচ্ছে। ভোটার সংখ্যা ২ লাখ ৪৫ হাজার ২৫৯ জন। তার মধ্যে সবং ব্লকে ২ লাখ ১ হাজার ১৪২ জন। আর পিংলা ব্লকের ভোটার সংখ্যা ৪৪ হাজার ১১৭ জন।

উপনির্বাচনে নিরাপত্তায় মোতায়েন কেন্দ্রীয় বাহিনী। তবে শুধু স্পর্শকাতর বুথেই রাখা হচ্ছে তাদের। সার্বিক নিরাপত্তার দায়িত্বে রাজ্য পুলিশের বিশেষ বাহিনী। নির্বাচন কমিশন সূত্রে খবর, ভোট দিতে সমস্যা হলে সাহায্য চাইতে পারবেন ভোটাররা। অভিযোগ থাকলে, তাও দ্রুত নথিভুক্ত করা যাবে। সবং বিধানসভার বেশ কিছু বুথ স্পর্শকাতর। সেকথা মাথায় রেখেই ঢেলে সাজানো হয়েছে নিরাপত্তা।

২০১৬ সালে বিধানসভায় কংগ্রেস-সিপিএম জোট

জোটপ্রার্থী মানস পেয়েছিলেন ১ লক্ষ ৪৫ হাজার ২৫৯ টি ভোট

বিজেপি পায় ৫ হাজার ৬০৯ ভোট

ভোট ২০১১

২০১১ সালে ছিল কংগ্রেস-তৃণমূল জোট

সেই ভোটে ৯৮ হাজার ৭৫৫ টি ভোট পান মানস

সিপিএম প্রার্থী পেয়েছিলেন ৮৫ হাজার ৫৭১টি ভোট

বিজেপির পক্ষে গিয়েছিল ২৫০৭ টি ভোট

মানস তৃণমূলে যোগ দেওয়ায় ক্ষুদ্ধ কংগ্রেস কর্মীদের একটি অংশ। তবুও মানসের না বা না থাকাটা যে বড় ফ্যাক্টর, তাও অস্বীকার করতে পারছেন না কেউই।

২০১৪ সালে লোকসভায় সবং বিধানসভা কেন্দ্রে তৃণমূল প্রার্থী দেব ৬৫৮৫৯ টি আসন পান

অর্থাৎ‍ ২০১১ সালের তুলনায় ভোট কমেছিল তৃণমূলের

২০১৬ এর পর দ্রুত বদলায় সবংয়ের রাজনৈতিক পরিস্থিতি। রাজনৈতিক পরিস্থিতির মুখে শিবির বদলান মানস। তৃণমূলে যোগ দেওয়ার পর তাঁকে সাংসদে পাঠানোর সিদ্ধান্ত নেয় দল। তাঁর ছেড়ে যাওয়া আসনেই হচ্ছে ভোট।

সবংয়ে বরাবরই নির্দিষ্ট ভোটব্যাঙ্ক ধরে রেখেছে বাম শিবির। সিপিএমের প্রাক্তন জেলা সভাধিপতি অন্তরা ভট্টাচার্যকে প্রার্থী করে চমক দিয়েছে বিজেপি। সেই সমীকরণেই বেশ কিছু ভোট বাড়তে পারে গেরুয়া শিবিরের। তাই লড়াইটা শক্ত। সেটা জানেন বলেই স্ত্রীকে সামনে রেখে এলাকা চষ বেড়িয়েছেন মানস ভুঁইয়া। এটা তার কাছেও প্রেস্টিজ ইস্যু।

First published: 08:58:02 AM Dec 21, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर