শেয়ার বাজারের ইতিহাসে সর্ববৃহ‍‍ৎ বোনাস ঘোষণা করল রিল্যায়েন্স

Jul 22, 2017 10:55 AM IST | Updated on: Jul 22, 2017 10:55 AM IST

#মুম্বই: রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের ৪০ তম বার্ষিক সাধারণ সভায় বোনাস ঘোষণা হয় কিনা, সেদিকে সকলের নজর ছিল। যেমন আশা ছিল, সেই মতই শেয়ারপ্রতি একটি অতিরিক্ত শেয়ার বোনাসের ঘোষণা করেছেন রিলায়েন্স চেয়ারম্যান মুকেশ আম্বানি। স্বভাবতই এই ঘোষণায় উচ্ছ্বসিত সকলে।

উপলক্ষ ছিল রিলায়েন্সের এজিএম। গোটা হল উচ্ছ্বাসে ফেটে পড়ে, যখন মুকেশ আম্বানি শেয়ারপ্রতি একটি অতিরিক্ত শেয়ার বোনাসের কথা ঘোষণা করেন। দেশের শেয়ার বাজারের ইতিহাসে এটাই সর্ববৃহ‍‍ৎ বোনাস ঘোষণা বলে দাবি সংস্থার। ১২ বছর আগে শেয়ার বোনাস ঘোষণা করেছিল রিলায়েন্স।

শেয়ার বাজারের ইতিহাসে সর্ববৃহ‍‍ৎ বোনাস ঘোষণা করল রিল্যায়েন্স

ধন ধনা ধন

- ৪০ বছরে রিলায়েন্স দেশের সবথেকে বড় কোম্পানি হয়েছে

- কোম্পানির আয় বেড়ে হয়েছে ৩.৬ লক্ষ কোটি টাকা

- ৪০ বছরে কোম্পানির লাভ ১০ গুণ বেড়েছে

- বস্ত্রশিল্পেও প্রসারিত হয়েছে রিলায়েন্সের ব্যবসা

- মোট লাভ ৩ কোটি থেকে বেড়ে ৩০০০০ কোটি হয়েছে

- ৪০ বছরে মূলধন বেড়ে হয়েছে ৫ লক্ষ কোটি টাকা

- মোট লাভ বেড়েছে ১০০০০ গুণ

- প্রতি ২.৫ বছরে লগ্নিকারীদের টাকা দ্বিগুণ হয়েছে

- ৪০ বছরে সংস্থার বৃদ্ধি হয়েছে ৪৭০০ গুণ

চল্লিশ বছরে রিলায়েন্স সববৃহৎ কোম্পানিতে পরিণত হয়েছে। ৪০ তম এজিএমে শেয়ার হোল্ডারদের একথা জানান রিল চেয়ারম্যান মুকেশ আম্বানি।

শুধু বস্ত্রশিল্পই নয়, আরও অনেক ক্ষেত্রেই রিলায়েন্সের ব্যবসা ছড়িয়েছে। কোম্পানির মোট ব্যবসার পরিমান সত্তর কোটি থেকে বেড়ে হয়েছে ৩.৩০ লক্ষ কোটি টাকা।

কোম্পানির চল্লিশ বছরের পথ চলা নিয়ে বলতে গিয়ে নিজের বাবা তথা কোম্পানির প্রতিষ্ঠাতা ধীরুভাই আম্বানির কথা বলার সময় অবেগপ্রবণ হয়ে পড়েন মুকেশ আম্বানি। মা কোকিলাবেনকেও ধন্যবাদ জানান তিনি। ছেলের মুখে অতীতের কথা শুনতে শুনতে আবেগপ্রবণ হয়ে পড়েন কোকিলাবেনও।

RELATED STORIES

RECOMMENDED STORIES