ভাইয়ের কপালে দিলাম ফোঁটা, যম দুয়ারে পড়ল কাঁটা...

Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Oct 21, 2017 01:22 PM IST
ভাইয়ের কপালে দিলাম ফোঁটা, যম দুয়ারে পড়ল কাঁটা...
File Photo
Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Oct 21, 2017 01:22 PM IST

ভাইয়ের কপালে দিলাম ফোঁটা

যম দুয়ারে পড়ল কাঁটা

যমুনা দেয় যমকে ফোঁটা

আমি দিই আমার ভাইকে ফোঁটা

আজ থেকে আমার ভাই.

যম দুয়ারে তিতা।

বাঙ্গালীর বারো মাসে তেরো পার্বণের কথা কারোরই অজানা নয় ! ভাইফোঁটা কি সেই তেরো পার্বণের একটি কিনা, তা জানা নেই। কারণ, ভাইফোঁটা কোনও প্রচলিত পূজা-পার্বণ নয়, বাঙ্গালীর ঘরে ‘ভাইফোঁটা’ হচ্ছে সবচেয়ে আনন্দময়, নির্মল, একটি পরব। ভাই-বোনের মধ্যে অনিন্দ্যসুন্দর সম্পর্ক ঘিরেই প্রচলিত হয়েছে এই উৎসবটি।

ভাইয়ের মঙ্গল কামনা, ভাইয়ের সাফল্য, দীর্ঘায়ু লাভের জন্য ঈশ্বরের কাছে বোনের প্রার্থনাই ‘ভাইফোঁটা’-র মূল অর্থ । প্রথা অনুযায়ী শুক্লাতিথির দ্বিতীয়াতে ভাইফোঁটা উদযাপিত হয়। প্রয়োজনে পরবর্তী সাতদিন ভাইফোঁটা উদযাপণ করা যায়। পঞ্জিকার হিসেবমতে কালীপূজার দুই দিন পরে ভাইফোঁটা অনুষ্ঠিত হয়। ভাইফোঁটার ধর্মীয় গুরুত্ব অপেক্ষা সামাজিক ও পারিবারিক গুরুত্ব অনেক বেশী, যেখানে ভাই-বোনের মধ্যেকার প্রীতি ও ভালোবাসার স্বর্গীয় সম্পর্কটিই মূখ্য। ভাই বোন দুজনেই বছরের এই একটি দিনের অপেক্ষায় থাকে।

ভাই-বোনের মধ্যে ঝগড়া যতোই লেগে থাকুক না কেন ? ভাইফোঁটার দিন সব কাজ ছেড়ে দিদি বা বোনের কাছে ফোঁটা নিতে আসতে ভোলে না কোনও ভাইই ৷শুক্রবার প্রতিপদ থেকেই শুরু হয়েছে ফোঁটা ৷ শনিবার দ্বিতীয়ার দিন সকাল থেকেই বোনদের বাড়িতে দারুণ তোড়জোড় ৷ সারাদিন ধরে বৃষ্টির জন্য এমনিতেই আদরের ভাইকে খাওয়ানোর সরঞ্জাম কেনাকাটাটা ঠিক মনের মতো হয়নি অনেক দিদিদেরই ৷ তবে ‘ভাইফোঁটা’ বলে কথা ৷ আজকের দিনে মুখ মিষ্টির পাশাপাশি কবজি ডুবিয়ে ভাই খাবে, সেই ব্যবস্থা কি আর বোনেরা না করে থাকতে পারে বলুন ! সেইসঙ্গে উপহার পাওয়া এবং দেওয়ার কাজ তো আছেই ৷

First published: 12:28:51 AM Oct 21, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर