বিজয়ায় মিষ্টিমুখ, চাহিদায় এগিয়ে কোন মিষ্টি জানেন?

Elina Datta | News18 Bangla
Updated:Oct 01, 2017 03:27 PM IST
বিজয়ায় মিষ্টিমুখ, চাহিদায় এগিয়ে কোন মিষ্টি জানেন?
Photo : AFP
Elina Datta | News18 Bangla
Updated:Oct 01, 2017 03:27 PM IST

 #কলকাতা: চারদিনের নস্ট্যালজিয়া ঝালিয়ে পুজো শেষ। বিসর্জনের বাদ্যি বাজার সঙ্গে সঙ্গে শুরু হয়ে গেছে বিজয়ার শুভেচ্ছা বিনিময়। আর বিজয়া মানেই তো হরেক রকম মিষ্টি। শহরজুড়ে মিষ্টির দোকানগুলিতে  ঠাসা ভিড়। দম ফেলার ফুরসৎ নেই বিক্রেতাদের। পরিচিত রসগোল্লা, পান্তুয়া, কুঁচো নিমকির পাশাপাশি নতুন স্বাদের মিষ্টিতেও মন মনেছে আম বাঙালীর।

দুপুর-সন্ধ্যায় প্রতিমা বিসর্জনের সঙ্গে সঙ্গেই শুরু হয়ে গেছে শুভ বিজয়ার শুভেচ্ছা বিনিময়, বড়দের প্রণাম, কোলাকুলি । সঙ্গে অবশ্যই মিষ্টি। বিজয়ার মেনুতে ফাস্ট ফুড থাকেই । তবে মিষ্টি ছাড়া বিজয়ার আনন্দ বিনিময় ? আজও তা বাঙালীর কল্পনাতীত। শনিবারের আগে থেকেই শহরের মিষ্টির দোকানগুলিতে ভিড়। শহরের উত্তর থেকে দক্ষিণ । ছবিটা সব জায়গায় একই।

দম ফেলার ফুরসৎ নেই মিষ্টি বিক্রেতাদের। ট্রাডিশনাল রসগোল্লা, মিহিদানা, কুঁচো নিমকি ,পান্তুয়া,আইসক্রিম সন্দেশ, আবার খাবো, জলভরা তালশাঁস, অপরাজিতা, পারিজাতের পাশাপাশি সিল্ক ক্রাউন, স্ট্রবেরি কুম্ভ , মোগলাই অ্যাফেয়ার, চকোলেট মালাই রোলের মত নতুন স্বাদের মিষ্টির চাহিদা বাড়ছে। জিএসটি বসেছে। তবে মিষ্টি দাম না বাড়ানোয় বিক্রিতে টান পড়েনি।

বিজয়ার মিষ্টি বিজয়ার মিষ্টি

সময়ের সঙ্গে সঙ্গে রূপ বদলেছে মিষ্টির। ট্রাডিশনালের পাশাপাশি জায়গা করে নিয়েছে নতুনত্ব। তবে লড়াইয়ে ট্রাডিশন আজও এগিয়েই।

নতুন না পুরনো? চিরন্তন এই লড়াই চলবেই। চলবে তর্কও। তবু বিজয়ার মিষ্টিমুখে বাঙালীর কখনও অরুচি ধরবে না। এটা গ্যারান্টি করে বলাই যায়।

First published: 03:27:36 PM Oct 01, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर