হবু শিক্ষকদের জন্য সুখবর, কমছে B.Ed-এর সময়সীমা

Elina Datta | News18 Bangla
Updated:Dec 21, 2017 04:35 PM IST
হবু শিক্ষকদের জন্য সুখবর, কমছে B.Ed-এর সময়সীমা
Photo : AFP
Elina Datta | News18 Bangla
Updated:Dec 21, 2017 04:35 PM IST

 #কলকাতা: আসন সঙ্কট কমাতে এবার বদলে যাচ্ছে সিলেবাস ৷ বিএডে আসন ঘাটতি কমাতে নয়া কোর্স শুরু করছে বিএড বিশ্ববিদ্যালয় ৷ বিএড পাঠক্রমের সময়সীমা কমছে। এবার আর পাঁচ বছরের অপেক্ষা নয়। নয়া সিলেবাসে চার বছরেই স্নাতক ও বিএড একইসঙ্গে শেষ করতে পারবে পড়ুয়ারা জানিয়েছে বিএড বিশ্ববিদ্যালয়। আগামী শিক্ষাবর্ষ থেকেই শুরু এই নয়া পাঠক্রম। সিলেবাস তৈরির জন্য বিশেষজ্ঞ কমিটিও তৈরি।

তিন বছরের স্নাতক ও তারপরে প্রবেশিকা পরীক্ষা দিয়ে এতদিন বিএড-এ সুযোগ পেতেন পড়ুয়ারা। এরপর এসএসসি দিয়ে শিক্ষক নিয়োগের সময় একাধিক আইনি জটিলতার বাধা। বারবার থমকে গেছে নিয়োগ প্রক্রিয়া । দীর্ঘ সময়ের বেড়াজালে কেরিয়ার নিয়ে নাজেহাল হয়েছেন পড়ুয়ারা। বিএডে অনীহায় রাজ্য বিএড বিশ্ববিদ্যালয়ের কলেজগুলিতেও ফাঁকা রয়ে গিয়েছে আসন । পড়ুয়াদের আগ্রহ বাড়াতে চার বছরের ইন্টিগ্রেটেড কোর্স চালু করছে রাজ্যের বিএড বিশ্ববিদ্যালয়। একমাত্র বিএড বিশ্ববিদ্যালয় থেকেই এই কোর্স করা যাবে।

বিএড-এ নয়া পাঠ্যক্রম

------------------------

- এনসিটিই থেকে বিএড বিশ্ববিদ্যালয়কে নয়া পাঠ্যক্রমের অনুমোদন দেওয়া হয়েছে

- বিএ ও বিএসসি অনার্সের পড়ুয়ারা এই সুযোগ পাবে

- দু’ক্ষেত্রেই ভর্তির পর পাঠ্যক্রমে ৪ বছরের সময়সীমা

- বিএড বিশ্ববিদ্যালয়ের অধীনে ৪১৩ বিএড কলেজ

- এই কলেজগুলি থেকেই সুযোগ মিলবে

- কেন্দ্রীয় প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে ভর্তি

তবে প্রাথমিকভাবে কতগুলি কলেজে এই সুযোগ মিলবে তা চূড়ান্ত হয়নি। যেহেতু কলেজগুলিতে অনার্স ও বিএড একসঙ্গে পড়ানো হবে, তাই অনার্স বিষয়ের জন্য আলাদা করে শিক্ষক নিয়োগ করতে হবে । এই নয়া পাঠ্যক্রমের সিলেবাস তৈরির জন্য বিশেষজ্ঞ কমিটি গড়েছে উচ্চশিক্ষা দফতর। শিক্ষক পদে আবেদনের জন্য B.Ed বাধ্যতামূলক হওয়ার পরে চাহিদা এই কোর্সের আরও বাড়বে বলেই আশা বিশ্ববিদ্যালয়ের ৷ এই নয়া সিলেবাসে সুবিধে পাবেন পড়ুয়ারা, বাড়বে চাহিদা। বিএডে কমবে আসন ঘাটতিও।

First published: 04:27:04 PM Dec 21, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर