সুপ্রিম কোর্টে ‘মহাবিদ্রোহ’, দুই সুর বার কাউন্সিল ও অ্যাসোসিয়েশন

Elina Datta | News18 Bangla
Updated:Jan 13, 2018 08:08 PM IST
সুপ্রিম কোর্টে ‘মহাবিদ্রোহ’, দুই সুর বার কাউন্সিল ও অ্যাসোসিয়েশন
Bar Council of India Chairman Mannan Kumar Mishra at a press conference in New Delhi on Saturday. (CNN-News18)
Elina Datta | News18 Bangla
Updated:Jan 13, 2018 08:08 PM IST

 #নয়াদিল্লি:শীর্ষ আদালতের চার বিচারপতির বিস্ফোরণকে ঘিরে দিল্লির আইনজীবী-আইনজ্ঞ মহলেও আড়াআড়ি বিভাজন। বার কাউন্সিলের অভিযোগ বিষয়টি নিয়ে অযথা রাজনীতি হচ্ছে। তাদের নিশানায় কংগ্রেস। সুপ্রিম কোর্টের বার অ্যাসোসিয়েশনের দাবি, চার বিচারপতির অভিযোগ খুবই গুরুত্বপূর্ণ। অবিলম্বে এই অচলাবস্থার সমাধান হওয়া উচিত।

সুপ্রিম কোর্টের অভূতপূর্ব বিভাজনের পর কেটে গিয়েছে চব্বিশ ঘণ্টারও বেশি। এব্যাপারে অবস্থান স্থির করতে বসে আইনজীবীদের দুই সংগঠনের দুই মত উঠে এল। বার কাউন্সিল অব ইন্ডিয়ার সিদ্ধান্ত, তাদের সাত সদস্যের একটি প্রতিনিধি দল সুপ্রিমকোর্টের বিচারপতিদের সঙ্গে দেখা করে দ্রুত সমস্যা সমাধানের চেষ্টা করবে। সেইসঙ্গে বিচারপতিদের বিস্ফোরণকে ইস্যুকে করে রাজনীতি করা হচ্ছে বলেও অভিযোগ তুলেছে বার অ্যাসোসিয়েশন।

এদিন জরুরি বৈঠকে বসে সুপ্রিমকোর্টের বার অ্যাসোসিয়েশনও। বৈঠকে মূলত দুটি প্রস্তাব নিয়েছে তারা। বার অ্যাসোসিয়েশনের দাবি, বিচারপতিদের অভিযোগ খুবই গুরুত্বপূর্ণ। দ্রুত প্রধান বিচারপতি বিষয়টি মিটমাট করুন । এবং সমস্ত জনস্বার্থ মামলা গ্রহণ করে তা পাঁচ বিচারপতি কলেজিয়ামে পাঠান।

বার কাউন্সিলের চেয়ারম্যান আগেই বিজেপিতে যোগ দিয়েছেন। রাজনাথ সিংয়ের সঙ্গে এম কে মিশ্রর সেই ছবিও এদিন প্রকাশ্যে এসেছে। কংগ্রেসের পালটা, সরকারের সুরেই কথা বলছে বার কাউন্সিল। বিক্ষুব্ধ চার বিচারপতি আগেই বলেছেন, তাদের লড়াই কোনও ব্যক্তিগত কারণে নয়। সুপ্রিমকোর্টের মতো প্রতিষ্ঠানের গরিমা রক্ষা করতেই এমন বেনজির পদক্ষেপ। কিন্তু বিচারব্যবস্থার অভ্যন্তরীণ দ্বন্দ্ব আপাতত বিজেপি-কংগ্রেসের লড়াইয়ের রসদ হয়ে উঠেছে।

First published: 08:08:23 PM Jan 13, 2018
পুরো খবর পড়ুন
अगली ख़बर