নতুন বছরে দূষণ রোধে নয়া পদক্ষেপ, পুর এলাকায় বন্ধ প্লাস্টিকের ব্যবহার

Elina Datta | News18 Bangla
Updated:Jan 07, 2018 01:55 PM IST
নতুন বছরে দূষণ রোধে নয়া পদক্ষেপ, পুর এলাকায় বন্ধ প্লাস্টিকের ব্যবহার
Representative Image
Elina Datta | News18 Bangla
Updated:Jan 07, 2018 01:55 PM IST

#জলপাইগুড়ি: পরিবেশ দূষণ ঠেকাতে উদ্যোগ। পয়লা জানুয়ারি থেকে ধূপগুড়ি পুর এলাকায় বন্ধ হয়েছে প্লাস্টিকের ব্যবহার। ফল, সবজি থেকে মাছ, মাংস। ব্যবহার করা হচ্ছে কাগজ, কাপড়ের ব্যাগ। পুরসভার এই উদ্যোগে খুশি ক্রেতা-বিক্রেতা থেকে পরিবেশপ্রেমীরা।

মাটিতে মেশে না। আগুনে পুড়ে নষ্ট হয় না। অথচ পরিবেশ নষ্ট করে। এলাকায় নিকাশী পরিষেবায়ও ব্যাঘাত ঘটায়। প্লাস্টিক ব্যবহারে এমনই রয়েছে হাজারো কুপ্রভাব। তাই এবার পরিবেশ রক্ষায় ধূপগুড়ি পুরসভার উদ্যোগে বন্ধ হল প্লাস্টিকের ব্যবহার। নতুন বছরের প্রথম দিন থেকে দূষণমুক্ত পরিবেশ গড়ার ডাক দিয়েছেন ধূপগুড়িবাসিও। ফল, ফুল, সবজি থেকে মাছ, মাংস। আর প্লাস্টিক নয়। কাগজ কিংবা কাপড়ের ব্যাগেই চলছে বিকিকিনি।

দূষণহীন প্লাস্টিক মুক্ত পরিবেশ। পুরসভার উদ্যোগকে স্বাগত জানিয়েছেন ধূপগুড়ির বাসিন্দারাও। গত বছর থেকেই ব্যবসায়ীদের সঙ্গে দফায় দফায় বৈঠক করেছে পুরসভা। প্রশাসনের উদ্যোগে সায় দিয়েছেন ব্যবসায়ীরাও। চল্লিশ মিলি মাইক্রনের কম ঘনত্বের প্লাস্টিক ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে পুরসভা। অসাধু ব্যবসায়ীদের লাগাম টানতে আনা হয়েছে প্লাস্টিকের ঘনত্ব মাপার যন্ত্র থিকনেস গজ।

এলাকাবাসীর সহযোগিতায় খুশি পুরসভাও। দেরিতে হলেও প্রশাসন থেকে এলাকাবাসীর এই সক্রিয় পদক্ষেপে খুশি পরিবেশ প্রেমীরাও।

শিলিগুড়ি-জলপাইগুড়ি করে দেখাতে পারেনি। কিন্তু, ছোট শহর ধূপগুড়ি দূষণ রোধে দৃষ্টান্ত স্থাপন করল। নতুন বছরে শুরু হল দূষণমুক্ত পথচলা।

First published: 01:55:24 PM Jan 07, 2018
পুরো খবর পড়ুন
अगली ख़बर