জানেন বাংলার সঙ্গে বাবা রাম রহিমের কী যোগ রয়েছে ?

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Aug 28, 2017 10:21 AM IST
জানেন বাংলার সঙ্গে বাবা রাম রহিমের কী যোগ রয়েছে ?
Photo : AFP
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Aug 28, 2017 10:21 AM IST

#দার্জিলিং: স্ল্যাক্স বাবা। দার্জিলিঙে এ নামেই পরিচিত ছিলেন গুরমিত রাম রহিম। ২০০৯ থেকে ২০১২। দার্জিলিঙেই ডেরা বেধেছিলেন ডেরা সচ্চা সওদার প্রধান। জমি কিনে আশ্রম তৈরি করছিলেন দার্জিলিঙে ৷

জুটে গিয়েছিল বেশ কিছু ভক্তও । কিন্তু শেষরক্ষা হয়নি। তাঁর ও তাঁর সাগরেদদের আচরণে বিরক্ত মহিলা মোর্চার চাপে পাহাড় ছাড়তে বাধ্য হন গুরমিত রাম রহিম।

বিলাসবহুল জীবন। ২৪ ঘণ্টা নিরাপত্তার বেষ্টনী। ভক্তদের উন্মাদনা। লার্জার দ্যান লাইফ ইমেজ। আদ্যপান্ত রঙীন চরিত্রের গুরমিত রাম রহিম শুধু উত্তর ভারতেই নিজেকে সীমাবদ্ধ করে রাখতে চাননি। বড়সড় পরিকল্পনা ছিল এ রাজ্যেও।

২০০৯-এর শেষদিকে প্রথমবার দার্জিলিঙে আসেন স্বঘোষিত ধর্মগুরু। তারপর ২০১২ পর্যান্ত বার বার ফিরে এসেছেন পাহাড়ে। সবসময়ে স্ল্যাক্স পরতেন । তাই স্ল্যাক্স বাবা নামেই পরিচিত হয়ে ওঠেন পাহাড়ে।

---দার্জিলিঙে এলে উঠতেন মলের কাছে উইন্ডোমেয়র হোটেলে

---কখনও ঠিকানা হত মেফেয়ার হোটেল

---মলের দোকান থেকে বিভিন্ন পোশাক কিনতেন

---ভিভিআইপি লাইফস্টাইল ছিল তাঁর

--তাঁকে ঘিরে থাকত কালো পোশাকের নিরাপত্তারক্ষীর দল

-- ছিল অগ্নিনির্বাপণে বিশেষভাবে প্রশিক্ষিত নিজস্ব বাহিনী

২০০৯ সালে দার্জিলিঙ থেকে তিন কিলোমিটার দূরে ৫৫ নম্বর জাতীয় সড়কের উপর গান্ধি রোডে দু একরের বেশি জমি কেনেন গুরমিত রাম রহিম। শুরু হয় আশ্রম তৈরির কাজ। তার মাঝেই চলতে থাকে প্রভাব বাড়ানোর চেষ্টা।

---২০১২-র মে মাসে চক বাজারের উল্টোদিকে ভয়াবহ আগুন লাগে

--পুড়ে ছাই হয়ে যায় চল্লিশ-পঞ্চাশটি দোকান

--সেই সময়ে গুরমিত রাম রহিমের প্রশিক্ষিত বাহিনী আগুন নেভাতে পাহাড়বাসীকে সাহায্য করে

--গুরত্ব বাড়ে স্বঘোষিত ধর্মগুরুর

দার্জিলিঙের পর তরাই ডুয়ার্সেও প্রভাব বাড়াতে চেষ্টা করেন গুরমিত রাম রহিম। আশ্রমে মহিলা কর্মী নিতে শুরু হয় প্রচার। প্রচারে বিভিন্ন নেতা, মন্ত্রীদের সঙ্গে তাঁর ছবি ব্যবহার করা হত। ক্রমে গুরমিত রাম রহিমের কিছু আচরণে প্রশ্ন উঠতে শুরু করে । মহিলাদের প্রতি তাঁর ও তাঁর সাকরেদদের আচরণে ক্ষোভ জমতে শুরু করে পাহাড়বাসীর মনে। সময়টা ২০১২। গোর্খা আন্দোলনে তখন উত্তাল পাহাড়। মহিলা মোর্চার চাপে দোসরা জুন পাহাড় ছাড়তে বাধ্য হন স্বঘোষিত ধর্মগুরু গুরমিত রাম রহিম। তাঁর আশ্রমের কাজ এখন বিশ বাঁও জলে।

First published: 10:21:32 AM Aug 28, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर