সেন্সরের চাপে পিছিয়ে গেল ‘মেঘনাদ বধ রহস্য’-এর মুক্তি

Akash Misra | News18 Bangla
Updated:Jul 13, 2017 08:59 PM IST
সেন্সরের চাপে পিছিয়ে গেল ‘মেঘনাদ বধ রহস্য’-এর মুক্তি
Photo : AFP
Akash Misra | News18 Bangla
Updated:Jul 13, 2017 08:59 PM IST

#কলকাতা: ‘উড়তা পঞ্জাব’ থেকে ‘লিপস্টিক আন্ডার মাই বুরখা’। সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশনের চোখ রাঙানিতে অতিষ্ঠ ছবির পরিচালক প্রযোজক। শুধু হিন্দিই নয়, এবার বাংলা ছবিতেও নজরদারি সিবিএফসি’র। অনীক দত্তর আগামী ছবি ‘মেঘনাদবধ রহস‍্য’ মুক্তি পিছল এক সপ্তাহ। ‘দ‍্য আর্গুমেন্টেটিভ ইন্ডিয়ান’ এর পর ‘মেঘনাদবধ রহস‍্য’। মাত্র কয়েক শব্দ ব‍্যবহারের গেড়োয় শিকেয় ঝুলছে এই ছবির ভবিষ‍্যত।

যতদিন যাচ্ছে ততই পরাধীন হচ্ছে আর্ট ফর্ম। হিন্দিতে তো এই উদাহরন ভুরি ভুরি ছিলই, এবার বাংলাও পিছিয়ে নেই সেই তালিকায়। সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন এবং সেই বোর্ডের চেয়ারপার্সেন পহেলাজ নিহালনি’র বিরুদ্ধে অভিযোগের পাহাড় ক্রমাগত বাড়ছে। এবার সিবিএফসি ছাড় দিল না পরিচালক অনীক দত্তকে। তার আগামী ছবি ‘মেঘনাদবধ রহস‍্য’র মুক্তি পিছালো এক সপ্তাহের জন‍্য।

মাত্র তিনটি শব্দ, আর সেই শব্দগুলোকেই হয় মিউট করে নয়ত বদল করে তবেই বড়পর্দায় প্রকাশ পাবে এই ছবি বলে তর্ক বাঁধায় সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন। এই তর্কে মোটেই খুশি নন পরিচালক, তবে প্রযোজকদের কথা ভেবেই আপাতত বোর্ডের সঙ্গে কোনও ধরনের সংঘাতে যেতে চাইছেন না পরিচালক।

সম্প্রতি পরিচালক সুমন ঘোষের ডকু‍্যমেন্টারি ‘দ‍্য আর্গুমেন্টেটিভ ইন্ডিয়ান’ নিয়ে নিন্দার ঝড় উঠেছে গোটা দেশে। কোনও ডকু‍্যতে যদি এতটা নজরদারি হয়, তাহলে ফিচার ফিল্ম নিয়ে যে কোন পর্যায়ে যাবে বোর্ড তা নিয়ে চিন্তায় অনেকেই।

শব্দ বদল করে ছবি মুক্তি পাবে আগামী ২১শে জুলাই। তবে এই নিয়ে চুপ করে থাকবেন না অনীক দত্ত। অদূর ভবিষ‍্যতে কোনও বড় মুভমেন্টে যাওয়ার চিন্তায় রয়েছেন তিনি। আশা করছেন আরও অনেককে পাশে পাবেন।

First published: 08:59:11 PM Jul 13, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर