কোটি টাকা খরচের পরে ত্রুটি ধরা পড়ল শিলিগুড়ি গেটের নকশায়

Elina Datta | News18 Bangla
Updated:Nov 17, 2017 07:55 PM IST
কোটি টাকা খরচের পরে ত্রুটি ধরা পড়ল শিলিগুড়ি গেটের নকশায়
Siliguri Gate
Elina Datta | News18 Bangla
Updated:Nov 17, 2017 07:55 PM IST

#শিলিগুড়ি: কোটি টাকা খরচের পরে শিলিগুড়ি গেটের নকশায় ত্রুটি ধরা পড়ল। গেটের ওয়েল্ডিংয়ে সমস্যা রয়েছে। যে কোনও সময় বড়সড় দুর্ঘটনা ঘটতে পারে। উত্তরবঙ্গ উন্নয়ন দফতরকে এই রিপোর্ট দিয়েছে সরকারি বিশেষজ্ঞ সংস্থা। তাদের দেওয়া নকশা অনুযায়ী শীগ্রই গেটের কাজ শুরু হবে বলে জানিয়েছেন উত্তরবঙ্গ উন্নয়মন্ত্রী। যদিও বিশেষজ্ঞরদের মতে পুরো গেটটিই খুলে ফেলতে হবে।

উত্তরের গেটওয়ে শিলিগুড়ি। আলাদা পরিচয় তৈরি করতে শিলিগুড়ি গেট তৈরির পরিকল্পনা নেওয়া হয়। উত্তরবঙ্গ উন্নয়ন দফতর এই গেট তৈরির সিদ্ধান্ত নেয়। প্রায় দেড় কোটি টাকা খরচের পর শিলিগুড়ি গেটের নকশায় ত্রুটি ধরা পড়েছে।

মাটিগাড়ায় শিলিগুড়ি পুলিশ কমিশনারেটের সামনে গেট ৷ ৩১ নম্বর জাতীয় সড়কের উপর গেট তৈরির কাজ চলছিল ৷ স্টিলের কাঠামো দিয়ে তৈরি হচ্ছে খাঁচা ৷ সেই খাঁচার উপরই কাচের কারুকাজ তৈরির কথা ছিল ৷ কিন্তু গোটা পরিকল্পনার গোড়াতেই গলদ ধরা পড়েছে।

গেট তৈরির দায়িত্ব দেওয়া হয় ওয়েস্টিং হাউজ ফ্যাক্স বি ফার্মারকে ৷ কাঠামো তৈরির পরই ত্রুটি নজরে আসে ৷ গাফিলতি ধরতে কেন্দ্রীয় বিশেষজ্ঞ সংস্থা রাইটসকে দায়িত্ব দেওয়া হয় ৷ নজরে আসে নির্মাণ, ওয়েল্ডিং ও ফেব্রিকেশনে গলদ রয়েছে ৷ এই অবস্থায় গেটটি কাচের ভার নিতে পারবে না ৷

গেটের নিচেই চলছে একত্রিশ নম্বর জাতীয় সড়ক সম্প্রসারণের কাজ। ফলে গেট ভেঙে পড়লে বড়সড় দুর্ঘটনা ঘটতে পারে। সরকারি বিশেষজ্ঞ সংস্থা সূত্রে খবর,

কোথায় গলদ?

- গেট তৈরির সময় আর্চ ওয়েল্ডিং করা হয়েছে

- যা অত্যন্ত নিম্নমানের বলে অভিযোগ

- এখানে সাবমার্চ আর্চ ওয়েল্ডিং বা গ্যাস মেটাল আর্চ ওয়েল্ডিং বা ফিউশন আর্চ ওয়েল্ডিং করার প্রয়োজন ছিল

গেটের ত্রুটির বিষয়টি মেনে নিয়েছেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী। সূত্রের খবর, সরকারি বিশেষজ্ঞ সংস্থা রিপোর্টে গেট ভেঙে ফেলার প্রস্তাব দেওয়া হয়েছে।

First published: 07:55:06 PM Nov 17, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर