কসাইখানাগুলি বন্ধের প্রতিবাদ, যোগীর রাজ্যে মাংস ধর্মঘট

Akash Misra | News18 Bangla
Updated:Mar 28, 2017 07:37 PM IST
কসাইখানাগুলি বন্ধের প্রতিবাদ, যোগীর রাজ্যে মাংস ধর্মঘট
Photo : AFP
Akash Misra | News18 Bangla
Updated:Mar 28, 2017 07:37 PM IST

#লখনউ: যোগীর রাজ্যে মাংস বিক্রেতাদের ধর্মঘটে উধাও চিকেন-মাটন। প্রায় দ্বিগুণ দামে বিকোচ্ছে মাছ। আমিষ না পেয়ে, বাধ্য হয়ে শাক-সবজিতেই কাজ চালাতে হচ্ছে অসংখ্য মানুষকে। বেআইনি কসাইখানা বন্ধের প্রতিবাদে, গতকাল থেকে অনির্দিষ্টকালের ধর্মঘটে উত্তরপ্রদেশের মাংসবিক্রেতারা। যদিও আদালতের নির্দেশ মেনেই ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে সাফাই যোগী-প্রশাসনের।

লখনউ বা এলাহাবাদের বাজারগুলি ঘুরেও মিলছে না সাধের চিকেন বা মাটন। বিয়েবাড়ির মেনু থেকে উধাও মাংসের সব আইটেম। রেস্তোরাঁগুলিতেও ভাত-ডাল-রুটির পাশাপাশি বিকোচ্ছে স্রেফ নিরামিষ তরকারি। শুধু লখনউ বা এলাহাবাদ নয়। মাংস বিক্রেতাদের ধর্মঘটে, উত্তরপ্রদেশের ছোট-বড় প্রায় সব শহরেই এক ছবি। যোগী জমানা শুরু হতেই, রাজ্যের বৈআইনি কসাইখানাগুলির উপর নিষেধাজ্ঞার খাড়া নেমে আসে। যার প্রতিবাদে সোমবার থেকে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট শুরু করেন মাংস বিক্রেতারা।

মাংস ধর্মঘট

- চিকেন-মাটন না পেয়ে, শাক-সবজি দিয়ে কাজ চালাতে বাধ্য হচ্ছেন অনেকেই। হঠাৎ করে চাহিদা বাড়ায়, প্রায় দ্বিগুণ দামে বিকোচ্ছে মাছ। কিন্তু তাতেও স্বস্তি নেই। খুব তাড়াতাড়ি মাছ ব্যবসায়ীরাও ধর্মঘটে সামিল হবেন বলে দাবি মাংস বিক্রেতাদের

চলতি সপ্তাহে নবরত্ন উৎসবের মেনুও চিন্তায় রেখেছে উদ্যোক্তাদের। সমস্যায় পড়েছে বিয়ে বাড়িগুলিও। হিন্দি বলয়ের এই রাজ্যে এমনিতেই মাংসাশীদের সংখ্যা বেশি। গরু-মোষের মাংস বন্ধ হওয়ার পর, চিকেন-মাটনেই ভরসা রেখেছিলেন তাঁরা। কিন্তু, সেগুলিও না মেলায় মাথায় হাত উত্তরপ্রদেশবাসীর।

First published: 07:37:52 PM Mar 28, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर