আধার নিয়ে ফের নয়া নির্দেশ কেন্দ্রের

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Sep 16, 2017 09:40 AM IST
আধার নিয়ে ফের নয়া নির্দেশ কেন্দ্রের
Representational Image
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Sep 16, 2017 09:40 AM IST

#নয়াদিল্লি: জন্ম-পরিচিতি-সম্পত্তি ও ব্যাঙ্ক। এর আগে সমস্ত কিছুতেই আধারকার্ড বাধ্যতামূলক করে কেন্দ্রীয় সরকার। ভুয়ো পরিচয় রুখতে কোনও ব্যক্তির স্বতন্ত্র একটি নম্বর দেওয়া হয় কার্ডের মাধ্যমে। এই নম্বরকে একটি ব্যক্তির বার্থ সার্টিফিকেট, সম্পত্তি, ব্যাঙ্ক ডিটেলস বা অন্যান্য পরিচয়ের সঙ্গে যুক্ত করা বাধ্যতামূলক করা হয়।

সম্প্রতি শীর্ষ আদালত জানিয়ে দিয়েছিল যে ব্যক্তিগত গোপনীয়তা রক্ষা মৌলিক অধিকার ৷ তবে আধারে দেওয়া ব্যক্তিগত তথ্য সত্যিই কোনও ব্যক্তির গোপনীয়তার অধিকার লঙ্ঘন করে কি না, তা নিয়ে এখনও সুপ্রিম কোর্টে মামলা বিচারাধীন।

এরই মাঝে তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ জানিয়েছেন এবার ড্রাইভিং লাইসেন্সের সঙ্গে যুক্ত করতে হবে আধার। তবে এখনও এর জন্য কোনও সময়সীমা দেওয়া হয়নি ৷

আধারের সঙ্গে ড্রাইভিং লাইসেন্স সংযুক্তিকরণের নয়া নির্দেশ জারি করতে চলেছে কেন্দ্র ৷ তবে সেটা সম্পূর্ণভাবে সুপ্রিম কোর্টের নির্দেশের উপর নির্ভর করবে বলে মনে করা হচ্ছে ৷ কালো টাকা আটকাতেই প্যান কার্ডের সঙ্গে আধার যুক্ত করা হয়েছিল প্রথমে ৷

রবিশঙ্কর প্রসাদ আরও জানান, ডিজিটাল প্রযুক্তির সাহায্যে ডিজিটাল পরিচয়ের সঙ্গে যে কোনও ব্যক্তির পরিচয় মিলিয়ে নেওয়া যেতে পারে।

গত মাসেই সরকারি প্রকল্পের ক্ষেত্রে আধার যুক্ত করার সময়সীমা ৩০ সেপ্টম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত করা হয়েছিল ৷

First published: 09:40:09 AM Sep 16, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर