সেঞ্চুরিয়ানের ২২ গজে ফায়দা তোলার অপেক্ষায় টিম বিরাট

Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Jan 14, 2018 08:57 AM IST
সেঞ্চুরিয়ানের ২২ গজে ফায়দা তোলার অপেক্ষায় টিম বিরাট
Photo: AP
Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Jan 14, 2018 08:57 AM IST

#জোহানেসবার্গ: নতুন বল কাজে লাগাতে না পারলেও শেষ সেশনে জ্বলে উঠল টিম বিরাট ৷ দু-দু’টো রান আউটেই ম্যাচের মোড় ঘুরল ৷  প্রথম দিনের শেষে প্রোটিয়াদের স্কোর ৬ উইকেটে ২৬৯। অশ্বিনের ৩ শিকার। ফ্লপ বুমরাহ-শামি। শনিবার ভারতীয় দল নির্বাচনেও ছিল চমক। ভুবির বদলে ইশান্ত। ‘অজানা’ চোটে নেই ঋদ্ধি, পরিবর্তে দলে এলেন পার্থিব। সুযোগ পেলেন না রাহানে, ওপেনিংয়ে কেএল রাহুল।

কেপটাউনের পর সেঞ্চুরিয়ন। প্রথম দিনের অ্যাডভান্টেজ কাজে লাগাতে ব্যর্থ বিরাট বাহিনী। টস জিতে সবুজ উইকেটে ব্যাটিংয়ের সিদ্ধান্ত প্রোটিয়াদের। তবে দ্বিতীয় টেস্টের প্রথম দিন নতুন বলের সুবিধা নিতে নিতে পারলেন না ভারতীয় বোলাররা। দিনের শেষে ডুপ্লেসিদের স্কোর ৬ উইকেটে ২৬৯। বিদেশের মাটিতেও মুখরক্ষা করলেন অশ্বিন। ৩ উইকেট ভারতীয় স্পিনারের। ১টি উইকেট ভুবির পরিবর্তে দলে আসা ইশান্তের ঝুলিতে। ফ্লপ কেরিয়ারের দ্বিতীয় টেস্ট খেলা যশপ্রীত বুমরাহ। মাত্র ১১ ওভার হাত ঘুরিয়ে ৪৬ রান দিলে শামি। উইকেটের মুখ দেখলে না দুই পেসাররাই।

সিরিজে পিছিয়ে পড়া বিরাট বাহিনী এদিন ৩টি পরিবর্তন করেন। ধাওয়ানের পরিবর্তে কেএল রাহুল দলে ঢোকেন। সমালোচিত হলেও রাহানে না খেলানোর সিদ্ধান্ত শাস্ত্রী-কোহলির। তবে কিছুটা আশ্চর্যজনক ভাবে ভুবিকে বসিয়ে অতিরিক্ত পেসের কথা মাথায় রেখে দলে নেওয়া হয় ইশান্ত শর্মাকে। আর কেপটাউনে রেকর্ড করা ঋদ্ধিকে বসিয়ে খেলানো হল পার্থিব প্যাটেলকে। বঙ্গ কিপারকে বসানোর পিছনে টিম ম্যানেজমেন্টের দাবি, হ্যামস্ট্রিংয়ে চোট রয়েছে ঋদ্ধির। তবে ম্যাচের আগের দিন পর্যন্ত পাপালির চোটের খবর প্রকাশ্যে আসেনি।

প্রথম টেস্টের পুনরাবৃত্তি নয়। সেঞ্চুরিয়নে শক্ত হাতে ওপেনিংয়ে ভিত গড়লেন এলগার-মারক্রাম। প্রোটিয়া জার্সিতে মাত্র ৫টি টেস্ট খেলে মার্করামের ব্যাট থেকে এল গুরুত্বপূর্ণ ৯৪ রানের ইনিংস। ৮২ করে রান আউট হলেন হাসিম আমলা। রান পেলেন না ডেভিলিয়ার্স। ২০ রানে ইশান্তের বলে বোল্ড এবিডি। দিনের শেষে প্রোটিয়াদের ৩ উইকেট পতনে কিছুটা অক্সিজেন পেলেন বটে বিরাট। তবে এখনও ক্রিজে রয়েছেন অধিনায়ক ডুপ্লেসি। প্রোটিয়াদের ইনিংস তিনশো টপকে গেলে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে হবে ভারতীয় ব্যাটিং লাইন আপকে। 

First published: 08:57:45 AM Jan 14, 2018
পুরো খবর পড়ুন
अगली ख़बर