বেহালার মুখাপাধ্যায় বাড়িতে ২৭৪ বছর ধরে পুজিত হচ্ছে অষ্টধাতুর দুর্গাপ্রতিমা

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Sep 20, 2017 01:43 PM IST
বেহালার মুখাপাধ্যায় বাড়িতে ২৭৪ বছর ধরে পুজিত হচ্ছে অষ্টধাতুর দুর্গাপ্রতিমা
নিজস্ব চিত্র
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Sep 20, 2017 01:43 PM IST

#কলকাতা: এই পুজোর সেতুবন্ধন করেছিলেন বল্লাল সেন। কনৌজের পাঁচ ব্রাহ্মণের প্রধান হর্ষের উত্তরসূরি এই বেহালা মুখাপাধ্যায় পরিবারের প্রতিষ্ঠাতা। তখন থেকেই পুজো শুরু। অষ্টধাতুর দুর্গাপ্রতিমা পুজিত হচ্ছেন ২৭৪ বছর ধরে। বিউলির ডালে বিশেষ খিঁচুড়ি ভোগ দেওয়া হয়। হয় কুমারি পুজো, সধবা পুজো।

সেই শুরু। তারপর থেকেই ঐতিহ্যের উত্তরাধিকার বহন করে আসছে জগৎরাম মুখোপাধ্যায়ের পরিবার। প্রথমে ঘটে। তারপর পটে পুজো পেতেন মুখোপাধ্যায় বাড়ির দুর্গা। বছর কুড়ি এইভাবে চলার পর তৈরি করা হয় অষ্টধাতুর প্রতিমা। সেই প্রতিমাই পুজো পেয়ে আসছেন গত দু’শ চুয়াত্তর বছর ধরে। মুখোপাধ্যায় পরিবারে পুজো হয় তন্ত্রমতে।

বাড়ির মেয়েদের কথাতেই শুরু হয়েছিল দুর্গাপুজো। তাই মেয়েরাই থাকেন পুজোয় সামনের সারিতে। বাড়ির ভোগ থেকে উপাচার সাজানো। সবটাই পরিবারের মহিলা মহলের। বিউলির ডালের খিঁচুড়ি রান্না হয় পুজোর চারদিন। মাছ ভোগও দেওয়ার চল আছে।

নবমীর দিন মুখোপাধ্যায় পরিবারে হয় কুমারী পুজো ও সধবা পুজো। কুমারী মাতৃরূপের পাশাপাশি সধবা মায়েরাও পুজো পান। এখনও বলির চল আছে। আগে মোষবলি হলেও এখন আখ ও ছাগ বলি হয়। প্রতিমা বিসর্জন হয় না। সেই কারণে, কলাবউ বিসর্জনের মধ্য দিয়েই দুর্গাপুজোর সমাপ্তি ঘটে। সেই ভাসানেও রয়েছে পারিবারিক ঐতিহ্য।

অতীতের জৌলুসে খামতি পড়েছে। তবুও মুখোপাধ্যায় পরিবারের প্রবীণ ও নবীন প্রজন্ম এগিয়ে নিয়ে চলছেন পারিবারিক ঐতিহ্যকে। পুজোর ক’দিন জমজমাট আড্ডা, আত্মীয় বন্ধুদের সঙ্গে দেখা সাক্ষ্যাত। পারিবারিক গল্প। এক লহমায় নিয়ে যায়, ২৭৪ বছর আগের কোন এক দিনে। তবে ২৭৫ তম বর্ষের পুজোর জন্য এখন থেকেই প্ল্যান সাজাতে শুরু করেছেন নবীন সদস্যরা।

First published: 01:43:39 PM Sep 20, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर