ফের ভয়াবহ ভূমিকম্পে কাঁপল মেক্সিকো, ধূলিসাৎ রাজধানী, মৃত বহু

Elina Datta | News18 Bangla
Updated:Sep 20, 2017 02:50 PM IST
ফের ভয়াবহ ভূমিকম্পে কাঁপল মেক্সিকো, ধূলিসাৎ রাজধানী, মৃত বহু
Photo : AFP
Elina Datta | News18 Bangla
Updated:Sep 20, 2017 02:50 PM IST

 #মেক্সিকো সিটি: ভয়াবহ ভূমিকম্পে কাঁপল মেক্সিকো। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৭.১। ভূমিকম্পের জেরে বিপর্যস্ত রাজধানী শহর-সহ দেশের বিস্তীর্ণ এলাকা। নিহত  শিশু ও মহিলা-সহ আড়াইশোর বেশি। মঙ্গলবার মেক্সিকো সিটি থেকে ১২০ কিলোমিটার দূরে পুয়েবলা ছিল ভূমিকম্পের উৎপত্তিস্থল। কম্পনের জের পৌঁছয় মেক্সিকো সিটি ও মোরেলসেও।

১৯৮৫ সালের ১৯ সেপ্টেম্বর। বত্রিশ বছর আগে এমন দিনেই ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠেছিল মেক্সিকো। সেই ঘটনাকে স্মরণ করেই মঙ্গলবার আর্থকোয়েক ড্রিলের আয়োজন করা হয়। তা শেষ হওয়ার ঘণ্টাখানেকের মধ্যে জোরালো কম্পনে কেঁপে উঠল মেক্সিকো। চলতি মাসের গোড়ার দিকেও ভূমিকম্পে অন্তত একশো জনের মৃত্যু হয়। তার রেশ কাটতে না কাটতেই ফের ধাক্কা।

ধ্বংসস্তূপে পরিণত হয়েছে মেক্সিকো সিটি, মেক্সিকো স্টেট, পুয়েবলা ও মোরেলস শহর। সংবাদ সংস্থা সূত্রে খবর, মেক্সিকো সিটির সাতাশটি বহুতল ভেঙে পড়েছে। ধূলিসাৎ বহু দোকানপাট। ধ্বংসস্তূপের নীচে আটকে পড়েছেন বহু মানুষ। দ্রুত গতিতে চলছে উদ্ধার কাজ। উদ্ধারকারী দলের পাশাপাশি সাধারণ মানুষও উদ্ধারকাজে হাত লাগিয়েছেন।

শহরে কমপক্ষে ৩০ জনের মৃত্যু হয়েছে। ৫০-৬০ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে।এর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত মোরেলস। তিনটি এলাকাতেই মৃত্যু কার্যত দাপিয়ে বেড়িয়েছে। ধসে পড়ে স্কুল। স্কুল চলাকালীন মাথায় ছাদ ভেঙে নিহত হয় বহু পড়ুয়া। মাটিতে মিশে যায় একাধিক বহুতল। শিশু, মহিলা-সহ বহু মানুষ আটকে পড়েন ধ্বংসস্তূপে। ৩২ বছর পর সেই স্মৃতি ফিরল মেক্সিকোতে। দুই সপ্তাহ আগেই দেশের দক্ষিণে ভূমিকম্পে ৯০ জনের মৃত্যু হয়েছিল।

মেক্সিকো সিটি ও সংলগ্ন শহরগুলির বহু ঘরবাড়ি কার্যত গুঁড়িয়ে গিয়েছে। মোরেলেসে ৫৪ জনের প্রাণহানির খবর পাওয়া গিয়েছে। পুয়েবলা রাজ্যে ২৬ জনের মৃত্যু হয়েছে বলে সরকারি সূত্রের খবর।

উদ্ধারকাজে নেমেছে সেনাবাহিনী ও নৌসেনা। নিহতের সংখ্যা আড়াইশো ছাড়িয়ে গিয়েছে। বহু মানুষ এখনও নিখোঁজ। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কম্পনের পরে অন্তত এগারোটি আফটারশক অনুভূত হয়। ক্ষয়ক্ষতির পরিমাণ কতটা তা খতিয়ে দেখছে প্রশাসন। মেক্সিকোয় এমন বিপর্যয়ের সময় পাশে থাকার আশ্বাস দিয়েছে গোটা বিশ্ব।

এর আগে ৯ সেপ্টেম্বর মেক্সিকোয় ভূমিকম্পের জেরে প্রাণ হারিয়েছিলেন নব্বইজন। এর আগে ১৯৮৫ সালে ১৯ সেপ্টেম্বরই ভয়াবহ ভূমিকম্পের সাক্ষী হয়েছিল মেক্সিকো ৷ সেই বিপর্যয়ে প্রাণ হারিয়েছিলেন হাজারের বেশি মানুষ ।

First published: 08:36:01 AM Sep 20, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर