আজ স্মার্টফোনের বয়স ১০ বছর, দেখুন কতটা ‘স্মার্ট’ হল আমাদের জীবন

Jan 09, 2017 07:44 PM IST | Updated on: Jan 09, 2017 07:44 PM IST

#কলকাতা: থিঙ্ক ডিফারেন্ট। এই ভাবনা থেকেই পথ চলা শুরু আইফোনের। দশ বছর আগে স্টিভ জোবসের মাধ্যমে যার প্রকাশ ঘটেছিল, আজ তা ইতিহাস। স্মার্টফোন ছাড়া চলা! না, আজকের যুগে ভাবাই যায় না। বদলেছে মানুষের জীবনযাত্রা।

তারিখটা ২০০৭-এর ৯ জানুয়ারি। আজ থেকে ঠিক এক দশক আগে অ্যাপলের সিইও স্টিভ জোবসের হাত ধরে বাজারে এল আইফোন। মোবাইল ফোনের জগতে বিপ্লব আনল অ্যাপল। মার্কিন মুলুকে জন্ম নেওয়া আইফোনের প্রসার গোটা বিশ্বে হু হু করে বাড়তে থাকে। নেটিজেনদের মধ্যে দ্রুত জনপ্রিয় হয়ে ওঠে আইফোন। স্মার্ট হয় দুনিয়া। সময়ের সঙ্গে তাল মিলিয়ে নিজেকে পরিবর্তনও করে এই ফোন। বাড়তে থাকে অ্যাপসের সংখ্যা। মূলত আইফোনের মাধ্যমেই আজ দুনিয়াজুড়ে স্মার্টফোনের বাড়বাড়ন্ত। স্মার্ট ফোন ছাড়া বর্তমান সময়ে তাল মিলিয়ে চলা অসম্ভবই বলা চলে।

আজ স্মার্টফোনের বয়স ১০ বছর, দেখুন কতটা ‘স্মার্ট’ হল আমাদের জীবন

আইফোনের এক দশক

২০১৬-র সেপ্টেম্বর পর্যন্ত আইফোন বিক্রির সংখ্যা ১,০৩৪ মিলিয়ন

আইফোনের মাধ্যমে অ্যাপলের ৬০শতাংশ আয় হয়

বর্তমানে ২.২ বিলিয়ন অ্যাপ রয়েছে আইফোনের

দুনিয়া আজ বুঁদ স্মার্টফোনে। শপিং, নেট ব্যাঙ্কিং বা যেকোনও বিল মেটানো। সবই নিমেষে হয়ে যায় হাতে একটি স্মার্টফোন থাকলে। ফলত মোবাইল ফোনের বাজারে স্মার্টফোনের রমরমা।

স্মার্টফোনের বিপ্লব

বিশ্বে বর্তমানে স্মার্টফোনের সংখ্যা ২.৬ বিলিয়ন

সারা বিশ্বে যত মোবাইল ফোন রয়েছে তার অর্ধেকের বেশি স্মার্টফোন

২০১৬-য় ১৭১ বিলিয়ন মার্কিন ডলারের শপিং হয়েছে স্মার্টফোনের মাধ্যমে

অ্যাপলের মাধ্যমে স্মার্টফোনের পথ চলা শুরু হলেও, বর্তমানে আইফোন বিক্রিতে সামান্য ভাটা পড়েছে। যার গুনাগার দিতে হয়েছে অ্যাপলের বর্তমান সিইও টিম কুককে। পনেরো শতাংশ বেতন কমেছে তাঁর। তবে আইফোনের বিক্রিতে ফের জোয়ার আসবে বলেই আশাবাদী জেন ওয়াই।

RELATED STORIES

RECOMMENDED STORIES